পদ্মা সেতু: বর্ষার পর শুরু হবে কার্পেটিং

পদ্মা সেতুর সব রেল স্ল্যাব বসানো হয়ে গেছে। আর মাত্র কয়েকটি রোড স্ল্যাব বসলেই বর্ষার পর শুরু হবে কার্পেটিং। দুই প্রান্তে অবকাঠামো নির্মাণের পাশাপাশি চলছে রেললাইন স্থাপন।

নতুন নকশা অনুযায়ী মাওয়া প্রান্তে পিএন ১৫ নম্বর খুঁটির পাইল কংক্রিটিং আজ মঙ্গলবার (০৬ জুলাই) শুরু হয়েছে।

দেশে প্রথমবারের মতো তৈরি হচ্ছে ব্যালাস্টলেস বা স্ল্যাব রেলওয়ে ট্র্যাক। ৬ দশমিক এক পাঁচ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতুর সঙ্গে ৫ দশমিক দুই পাঁচ কিলোমিটার রেল সংযোগ সেতুর দুই প্রান্তে নতুন নকশা বাস্তবায়ন শুরু হয়ে গেছে।

মাওয়া প্রান্তের পিএন ১৫ খুঁটির পাইলের ঢালাই শুরু হয়েছে বলে জানান সিআরইসি প্রকৌশলী মি. হু ডিংগং।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প পরিচালক আফজাল হোসেন বলেন, সেতুর কাজ শেষে গ্যাসলাইন স্থাপন হবে। তারপর রেলপথ নির্মানের সুযোগ দেওয়া হবে। তবে সেতুর উভয়পাশে রেলপথ নির্মাণের কাজ শুরু করে দেওয়া হয়েছে।

ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটারের মধ্যে ভাঙ্গা থেকে মাওয়া পর্যন্ত ৪৮ দশমিক সাত পাঁচ কিলোমিটার রেলপথ চালু হবে আগামী জুনে। বাকি অংশ চালু হবে ২০২৪ সালে।

এদিকে, সেপ্টেম্বরেই সংযোগ সড়কে যুক্ত হতে যাচ্ছে পদ্মা সেতুর দুই প্রান্ত। প্রায় তিন হাজার রোড স্লাবের মধ্যে আর মাত্র ২০০টি বসলেই এ কর্মযজ্ঞ শেষ হবে বলে আশা সেতু কর্তৃপক্ষের। সমানতালে এগিয়ে যাচ্ছে, প্যারাপেট ওয়াল ও গ্যাস পাইপলাইনসহ বাকি কর্মকাণ্ড।

লকডাউনে কাজ চালিয়ে নেওয়াকেই সবচে বড় চ্যালেঞ্জ উল্লেখ করে কর্তৃপক্ষ বলছে, সেতুর কাজ করোনার প্রভাবমুক্ত রাখতে নেওয়া হয়েছে বিকল্প পরিকল্পনাও।

নানা ষড়যন্ত্র উপেক্ষা করে ২০১৪ সালে শুরু হওয়া কর্মযজ্ঞ এখন প্রায় শেষের দিকে। পুরোপুরি দৃশ্যমান সেতু পদ্মায় এখন অপেক্ষা যান চলাচলের। জুন শেষে এ স্বপ্ন সংযোগের সার্বিক অগ্রগতি ৮৭ ভাগ। তার মানে আর মাত্র ১৩ ভাগ কাজ শেষ হলেই খুলে যাবে স্বপ্ন দুয়ার। ক’দিন আগেই রেলের অংশ যুক্ত করেছে মাওয়া থেকে জাজিরাকে। এ মুহূর্তে সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে রোড স্লাব আর প্যারাপেট ওয়াল বসানোর কাজ। দুই হাজার ৯১৭টি রোড স্লাবের মধ্যে বসে গেছে ২ হাজার ৭শ’র টির কিছু বেশি। বাকি প্রায় ২০০টি স্লাব বসলেই ইস্পাতের কাঠামোর ওপর সংযোগ সড়কে যুক্ত হবে দুই প্রান্ত। দেশজুড়ে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি। কঠোর লকডাউনের মধ্যে কাজের গতি এগোতে সাজানো হয়েছে নতুন ছক বলে জানান পদ্মা বহুমুখী সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম। সামনের দিনগুলোতে বড় আর কোনো বাধা না আসলে সামনের বছরের জুনেই যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে বহুল কাঙ্ক্ষিত পদ্মা সেতু।