পবিত্র ঈদুল আজহা উদযাপিত হচ্ছে মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন অঞ্চলে

আন্তর্জাতিক ডেস্ক : ত্যাগের মহিমায় যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন অঞ্চলে ঈদুল আজহা উদযাপিত হচ্ছে।

সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ফিলিস্তিন, ইসরাইল, ইরাক, ইরান, সিরিয়াসহ মধ্যপ্রাচ্যের সব দেশে ঈদের উৎসব হচ্ছে। এশিয়া ও আফ্রিকার আরো কিছু দেশে আজ এ উৎসব উদযাপিত হচ্ছে।

মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, ওমান, লাওস, ব্রুনেইসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার মুসলিম অধ্যুষিত দেশগুলোতে বিপুল উৎসাহ-উদ্দীপনায় ঈদ উদযাপিত হচ্ছে।

ত্যাগের মাধ্যমে মহান আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় এ দিনে পশু কোরবানি দেবেন মুসলিম উম্মাহ। সৌদি আরবে হজব্রত পালনরত লাখো মানুষ আজ পশু কোরবানি দিচ্ছেন। ভেড়া, গরু-ছাগাল, উটসহ ইসলামে বৈধ এমন সব পশু কোরবানি দেওয়া হচ্ছে।

মধ্যপ্রাচ্যে সোমবার ফজরের নামাজ আদায় শেষে সূর্যোদয়ের পরপরই বিভিন্ন ঈদগাহে জড়ো থাকেন মুসলিম উম্মাহ। ঈদের জামাত শেষে পশু কোরবানি দিচ্ছেন তারা।

সৌদি আরবের রাজধানী রিয়াদে জাতীয় মসজিদে পবিত্র ঈদুল আজহার জামাত হয় স্থানীয় সময় সকাল ৬টায়। ঈদের নামাজ আদায়ের পর খুতবা ও মোনাজাতে মুসলিম উম্মাহ ও সারা জাহানের শান্তির জন্য দোয়া করা হয়। মুসলিমদের সুখ-সমৃদ্ধি ও শান্তির জন্য আল্লাহ রাব্বুল আল-আমিনের কাছে প্রার্থনা করা হয়।
পবিত্র ঈদুল আজহা উদযাপিত হচ্ছে যুদ্ধবিধ্বস্ত সিরিয়া, ইরাক, ইয়েমেন, লিবিয়া, সুদান ও ফিলিস্তিনে। কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে এসব দেশে ঈদ উদযাপিত হচ্ছে। তবে সিরিয়ায় ঈদের আনন্দ সে অর্থে নেই। ঈদের আগের দিনও দেশটির বিভিন্ন স্থানে ব্যাপক বোমা হয়েছে। স্বজন হারানোর আহাজারিতে ফিকে হয়ে গেছে ঈদের আনন্দ।

ফিলিস্তিনের গাজা ও পশ্চিম তীরে ঈদের উৎসব হচ্ছে। ঈদের জামাত শেষে মুসলিমরা পশু কোরবানি দিচ্ছেন।