পরিচ্ছন্নতাকর্মীকে থানার গোপন কক্ষে নির্যাতনের অভিযোগ

টাকা চুরির অভিযোগে তিনদিন থানার গোপন কক্ষে আটকে রেখে এক পরিচ্ছন্নতা কর্মীকে নির্যাতনের অভিযোগ উঠেছে টাঙ্গাইলের পুলিশ প্রশিক্ষণ সেন্টারের পুলিশ সুপার আবদুর রহিম শাহ চৌধুরীর বিরুদ্ধে। এমনকি টাকা চুরি না করেও ৭০ হাজার টাকায় রফা হয় নির্যাতনের সমাপ্তি।

এমন দাবি করেছেন পুলিশের ওই উর্ধ্বতন কর্মকর্তার হাতে নির্যাতিত পরিচ্ছন্নতা কর্মী মো. ফরিদ মিয়া।

শনিবার (১৮ জুলাই) সকাল সাড়ে ১১টায় রাজধানীর সেগুনবাগিচায় ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশন মিলনায়তনে সংবাদ সম্মেলনে নির্যাতনের অভিযোগে সুষ্ঠু ও ন্যায় বিচার দাবি করেন ভুক্তভোগী মো. ফরিদ মিয়া এবং তার পরিবার।

এসময় তিনি বলেন, পুলিশ ট্রনিং সেন্টার-পিটিসি এর সুপার আবদুর রহিম শাহ চৌধুরীর বাংলোতে পরিচ্ছন্নতা কর্মী হিসেবে দীর্ঘদিন যাবদ কাজ করে আসছেন ফরিদ।

সংবাদ সম্মেলনে তিনি অভিযোগ করে বলেন, গত ১৩ মার্চ সকাল সাড়ে ১০টায় এসপি স্যারের বাসায় কাজ শুরু করি এবং বেলা ১টার দিকে কাজ শেষ করে ফিরে আসি। এরপর বিকেল ৪টার দিকে এসপি স্যারের অর্ডারে কনস্টেবল সাহেব আলী আমাকে ফোন দিয়ে জরুরি ভিত্তিতে স্যারের বাংলাতে আসতে বলে। ৫ মিনিট এর মধ্যে এসপি স্যারও একই নাম্বার থেকে ফোন দিয়ে আমাকে বাংলাতে যেতে বলেন।

আমি বাংলােতে পৌঁছালে আমাকে এসপি স্যার তার বাংলাের দোতলার পূর্ব পাশের রুমে ঢুকিয়ে দরজা বন্ধ করে দেন। তারপর আমাকে বলেন, তুই এই কাজ কতদিন ধরে করিস? আমি অবাক হয়ে বলি, কোন কাজ স্যার? এরপরই স্যার আমাকে বেধড়ক মারপিট, লাথি মারতে শুরু করেন। তারপর তিনি বলেন, তার ১ লাখ টাকা চুরি হয়েছে এবং এই টাকা আমি চুরি করেছি। আমি অস্বীকার করলে তিনি আমাকে আরাে মারধর করেন।এরপর তিনি মির্জাপুর থানায় খবর দিলে আনুমানিক বিকাল ৫টা ৩০ মিনিটে পুলিশ এর এসআই মাে. আবুল বাশার মােল্লা এসে আমাকে বাংলাতেই জেরা করে এবং মারধর করে। এরপর এসআই আবুল বাশার মাল্লো এবং আরেকজন পুলিশ সিএনজিতে করে আমাকে মির্জাপুর খানায় নিয়ে যায়। থানায় নিয়ে আমাকে চোখ এবং হাত পিছনে বেঁধে থানায় নির্জন কক্ষে নিয়ে অমানবিক নির্যাতন ও লাঠি পেটা করতে থাকে। তখন এসআই বাশার আমাকে বলে তুমি খারাপ ভাবে ফেঁসে গেছো, তুমি টাকা না নিলেও তোকে ১ লাখ টাকা দিতে হবে, নিলেও ১ লাখ টাকা দিতে হবে। তখন আমি অসহায় অবস্থায় কাঁদতে কাঁদতে বলি, এত টাকা আমি জীবনে চোখেও দেখিনি। তখন আমাকে চোখ বাঁধা অবস্থায় উপরে কিছু একটার সাথে শুন্যে ঝুলিয়ে দেয় এবং আমার হাটুতে জোরে জোরে লাঠি দিয়ে মারতে থাকে। এবং বলে ১ লাখ টাকা না দিলে তাকে আমি জানেই মেরে ফেলবে। এরপর গভীর রাতে আমাকে থানা হাজতে ঢুকিয়ে রাখে। খবর পেয়ে আমার এলাকার ভাই, চাচা, বউ, ভাতিজা থানায় আমার সাথে দেখা করতে যায়। তখন আমি অত্যাচার সইতে না পেরে আমার আত্মীয়ের কাছে কান্নাকাটি করে যেভাবেই হোক টাকা জোগাড় করে আমাকে থানা থেকে নিয়ে যেতে বলি, না হলে এরা আমাকে থানাতেই মেরে ফেলবে বলে কাঁদতে থাকি। পরের দিনও আমার আত্মীয়রা টাকা জোগাড় করতে না পারলে তখন আমাকে আবার মারতে থাকে। এবং প্রাণে মেরে ফেলার হুমকি দেয়।

এভাবে তিনদিন থানা হাজতে রাখার পর ১৫ মার্চ আনুমানিক বিকাল ৫ টায় এসআই বাশার অটোরিকশায় করে আমাকে মির্জাপুর থানা থেকে পিটিসি, টাঙ্গাইল এর একাডেমিক ভবনের এসপি আবদুর রহিম স্যারের রুমে নিয়ে যায়। সেখানে আমার মামা আনোয়ার হোসেন, ভাবি রেখা বেগম, বউ মুক্তা, বাবা ইসমাইল হোসেন, চাচা নিয়ত আলী উপস্থিত থেকে ৭০ হাজার টাকা এসআই বাশারের উপস্থিতিতে এসপি স্যারের হাতে দেয়। তারপর আমাকে ছেড়ে দেয়।

এসপির বাংলো থেকে টাকা চুরির সঙ্গে কোনো সম্পৃক্ততা নেই দাবি করে ফরিদ মিয়া বলেন, আমি চুরি করিনি। আমার কাছ থেকে জোর করে টাকা নিয়েছে। ক্ষমতার জোরে সব করছে। আমি পুলিশ সদর দফতরে অভিযোগ করেছি। এরপর থেকে এসপি স্যার ও এসআই বাশারের লোকজন নানাভাবে হুমকি দিচ্ছে । অভিযোগ উঠিয়ে নিতে বলছে। মাদক দিয়ে ফাঁসিয়ে দেয়ার কথা বলছে। আমি ও আমার পরিবার নিঃস্ব, চাকরি নাই। এখন আমি নিরাপত্তাহীনতায় ভুগছি। আমি ন্যায় বিচার চাই। আমি চুরি না করে অপবাদ নিয়ে বাঁচতে চাই না। আমি কয়েকবার আত্মহত্যা করার কথাও ভেবেছি। মানুষের সামনে চুরি না করেও চুরির অপবাদ নিয়ে থাকতে চাইনা। বলছিলেন নির্যাতিত ফরিদ মিয়া।

অতিরিক্ত আইজি (প্রশাসন) পুলিশ সদরদপ্তরে গত ১৯শে মে ডাকযোগে এ বিষয়ে লিখিত অভিযোগ দিয়ে সুষ্ঠু বিচারের দাবি জানিয়েছে ফরিদ মিয়া। এ অভিযোগের বিষয়ে জানতে অতিরিক্ত আইজি ড. মো. মইনুর রহমান চৌধুরীর সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে, তিনি এ বিষয়ে কথা বলতে রাজি হননি।

অন্যদিকে, পুলিশ সুপার আবদুর রহমান শাহ চৌধুরীর সঙ্গেও বিভিন্ন মাধ্যমে যোগাযোগ করা হলেও তাকে পাওয়া যায়নি। তবে এ বিষয়ে পুলিশ সদরদপ্তরে অভিযোগের পরই তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছে ভুক্তভোগী ফরিদ। যে তদন্ত কমিটির নেতৃত্ব দিচ্ছেন স্পেশাল ব্রাঞ্চের ডিআইজি মো. মাজহারুল ইসলাম। এ বিষয়ে তার সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলেও ফোন রিসিভ করেননি মাজহারুল ইসলাম।