পর্দা নামল ডিজিটাল ওয়ার্ল্ডের

নিজস্ব প্রতিবেদক : জমজমাট আয়োজনের মধ্যদিয়ে আজ শুক্রবার শেষ হয়েছে চতুর্থবারের মতো আয়োজিত দেশের সর্ববৃহৎ তথ্যপ্রযুক্তি আয়োজন ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬’।

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় অনুষ্ঠিত ডিজিটাল মেলার শেষদিনে বন্ধের দিন হওয়ায় সকাল থেকেই নানা বয়সি দর্শকের পদচারণায় মুখরিত হয় মেলা প্রাঙ্গণ। রাজধানীর বিভিন্ন স্কুল, কলেজের শিক্ষার্থীরা মেলায় আসেন।

পুরো মেলা আয়োজন করা হয় সাতটি ভাগে। দেশি-বিদেশি প্রতিষ্ঠান এবং ব্যক্তিগত নানা উদ্ভাবন নিয়ে মেলায় প্রদর্শনী হয়। ই-গভর্নেন্স জোনে আয়োজন করা হয় সরকারের নানা মন্ত্রণালয়ের ডিজিটাল কর্মকাণ্ডের প্রদর্শনী। দেশকে ডিজিটাল করে তুলতে সরকারের বিভিন্ন বিভাগের সাফল্য তুলে ধরার জন্য সাজানো হয়েছিল স্টলগুলো।

ই-কমার্স জোনে বিভিন্ন ই-কর্মাস প্রতিষ্ঠানের ওয়েবসাইটের প্রদর্শনী করা হয়। একইসঙ্গে ক্রেতাদের অর্ডার নেওয়া হয়। এ ছাড়া ঐ জোনে অনলাইন ব্যাংকিং, অনলাইন শপিংসহ অনলাইনে কাজ করার বিভিন্ন ওয়েবসাইটের সঙ্গে পরিচয় করে দেওয়া হয় দর্শনার্থীদের।

মেলা সম্পর্কে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সভাপতি মোস্তফা জব্বার বলেন, তিন দিনের এ আয়োজনে ডিজিটাল বাংলাদেশ সম্পর্কে একটি স্বচ্ছ ধারণা দেওয়া সম্ভব হয়েছে। বিশেষ করে তরুণ শিক্ষার্থীরা আগামীর ডিজিটাল বাংলাদেশ সম্পর্কে ভালোভাবে জানতে পেরেছে।

মেলায় বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজন করে। এতে রাজধানীর বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি) বাংলা ব্যবস্থাপনায় ড্রোন, রোবট প্রদর্শন করা হয়।

গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি) বাংলা কমিউনিটি ম্যানেজার রাহিতুল ইসলাম রুয়েল বলেন, আমাদের উদ্ভাবনী জোনে তরুণদের উদ্ভাবনী প্রকল্পগুলো দেখানো হয়। গত দুই দিনসহ শেষদিনে তরুণদের কাছে এটা ছিল বিশেষ চমক।

তিনি আরো বলেন, ডিজিটাল ওয়ার্ল্ডের মতো এমন বিশাল আয়োজন আমাদের মতো আইটি নিয়ে কাজ করা মানুষদের দারুণভাবে উদ্বুদ্ধ করবে।

আয়োজনের শেষদিন শুক্রবার ৩টি হলে মোট ৬টি সেশন ও সেমিনার অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে দশটায় ডেভেলপার কনফারেন্সে অনুষ্ঠিত হয় হল এক-এ। এতে অংশ নেন দেশ-বিদেশের আইসিটি কোম্পানির প্রধান নিবার্হীরা।

একই সময়ে ‘ইউ আর নট সেইফ! ডিজিটাল সিকিউরিটি ফর এভরি সিটিজেন’ শীর্ষক সেমিনারে অংশ নেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ভেন্যুর দুই নম্বর হলে সকাল সাড়ে দশটায় ‘দ্য রোড টু পাঁচ বিলিয়ন আইসিটি এক্সপোর্ট বাই ২০২১’- শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান। দুপুর আড়াইটায় এক নম্বর হলে অনুষ্ঠিত হয় ‘গ্রো ইওর বিজনেস উইথ ফেসবুক।’ এতে অংশ নেয় ফেসবুকের কর্মকর্তারা। ই-হেলথ নিয়ে দুপুর আড়াইটায় আরো একটি সেমিনার অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালিক, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. আবুল কালাম আজাদ।

মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও আইসিটি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী তারানা হালিম, ডাক, টেলিযোগাযোগ ও আইসিটি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ।

উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সভাপতি মোস্তফা জব্বার, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও অ্যাক্সেস টু ইনফরমেশন (এটুআই) কর্মসূচির পরিচালক কবির বিন আনোয়ার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার প্রমুখ।

প্রসঙ্গত, ‘ননস্টপ বাংলাদেশ’ স্লোগান নিয়ে সরকারের আইসিটি বিভাগ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের সহযোগিতায় তিন দিনব্যাপী এই মেলার আয়োজন করে।