পাঁচ ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ প্রধান শিক্ষক বরখাস্ত

শরীয়তপুর প্রতিনিধি : জেলার সদর উপজেলার বিনোদপুর ঢালীকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এসএম কাওসার মিলনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

তার বিরুদ্ধে বিদ্যালয়ের পাঁচ ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ ছিল। তদন্তে অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে সাময়িক বরখাস্ত করা হয়।

হয়রানির শিকার ছাত্রীদের মধ্যে পঞ্চম শ্রেণির চারজন ও তৃতীয় শ্রেণির একজন। তাদের পক্ষে অভিভাবকরা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ করেন।

মঙ্গলবার দুপুরে বিক্ষুব্ধ এলাকাবাসী প্রধান শিক্ষকের অপসারণ ও উপযুক্ত শাস্থির দাবিতে বিদ্যালয় মাঠে বিক্ষোভ মিছিল করে।

স্থানীয়, অভিভাবক ও হয়রানির শিকার ছাত্রীদের সঙ্গে কথা বলে জানা যায়, প্রধান শিক্ষক এসএম কাওসার টিফিনের পরে ছাত্রীদের একাকি তার রুমে ডেকে নিতেন। এ সময় বই দাগানো ও পড়া দেখানোর ছলে ছাত্রীর শরীরের বিভিন্ন স্পর্শকাতর জায়গায় হাত দিতেন। এ বিষয়ে কাউকে বললে পরীক্ষায় ফেল করানোর হুমকি দেন তিনি। ছাত্রীরা প্রথম দিকে বিষয়টি ভয়ে কিছু না বললেও এক পর্যায়ে অভিভাবকদের জানায়।

পরে গত সোমবার অভিভাবকরা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ করে। অভিযোগ তদন্তে মঙ্গলবার দুপুরে স্কুলে যান সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা ফারুক আলম। খবর পেয়ে বিক্ষুব্ধ এলাকাবাসী বিদ্যালয় মাঠে গিয়ে জড়ো হয়ে প্রধান শিক্ষকের শাস্তির দাবিতে বিক্ষোভ করেন। এক পর্যায়ে প্রধান শিক্ষক কাওসার তার নিজ কক্ষে অবরুদ্ধ হয়ে পড়েন। এ সময় উত্তেজিত এলাকাবাসী প্রধান শিক্ষকের ব্যবহৃত মোটরসাইকেলটি ভাঙচুর করে। সংবাদ পেয়ে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

হয়রানির শিকার এক ছাত্রী জানায়, ১০/১২ দিন আগে টিফিনের সময় বই দাগানোর কথা বলে প্রধান শিক্ষক তাকে লাইব্রেরিতে ডেকে নেন। এ সময় সেখানে থাকা তার এক সহপাঠীকে (ওই ছাত্রীও যৌন হয়রানির শিকার) তিনি বিদায় করে দেন। পরে তিনি তার শরীরের বিভিন্ন স্থানে হাত দিতে থাকেন এবং পরীক্ষায় বেশি নম্বর দেওয়ার কথা বলেন। এ সময় সে চলে আসার জন্য জোরাজুরি করলে প্রধান শিক্ষক অনেক নোংরা কথা বলেন এবং এসব কথা কাউকে বললে পরীক্ষায় ফেল করানোর হুমকি দেন।

ওই ছাত্রীর অভিভাবক হাবিবুর রহমান বলেন, প্রধান শিক্ষক একজন বিকৃত রুচির মানুষ। আর কোনো শিশু যাতে এই শিক্ষক রূপি পশুর হাতে নিগৃহীত না হয় এজন্য পরিবারের মানসম্মান বাদ দিয়ে লিখিত অভিযোগ করেছি।

এই ব্যাপারে প্রধান শিক্ষক এস এম কাওসার বলেন, এগুলো মিথ্যা অভিযোগ। আমাকে ফাঁসানোর জন্য একটি পক্ষ ষড়যন্ত্র করে এসব করছে।

জেলা প্রাথমিক শিক্ষ কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক এসএম কাওসার মিলনের বিরুদ্ধে বিদ্যালয়ের ছাত্রীদেরকে যৌন হয়রানির অভিযোগ তদন্তে প্রমাণিত হওয়ায় তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।