পাকিস্তানের গুলি-গোলায় সীমান্তের ২০০ স্কুল বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক : ভারত শাসিত জম্মু ও কাশ্মীরের সীমান্তে পাকিস্তানের ব্যাপক গুলি ও গোলা নিক্ষেপের ঘটনায় ২০০ স্কুল অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

কর্মকর্তারা জানিয়েছেন, জম্মু জেলায় ১৭৪টি এবং সামবা জেলায় ৪৫টি স্কুল পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে। এ নির্দেশ সীমান্তাঞ্চলে এবং নিয়ন্ত্রণরেখার আশপাশের খাউর, জৌরিয়ান, মারহ, আরএস পুরা, আরনিয়া, সত্যবতী, আখনুর, বিশনাহ ও মিরান সাহিব এলাকায় সরকারি-বেসরকারি সব স্কুলের জন্য প্রযোজ্য।

জম্মু ও কাশ্মীরে অস্ত্রধারীদের জন্য শিক্ষার্থীরা মারাত্মক হুমকির মুখে রয়েছে। শিক্ষার্থী মৃত্যুর ঘটনা বেড়েই চলেছে। দুর্বৃত্তরা ২৭টি স্কুলে আগুন দিয়েছে। উগ্রবাদী বিচ্ছিন্নতাবাদীদের হুকুমে সীমান্তাঞ্চলে চার মাস সব ধরনের স্কুল বন্ধ ছিল। এ সময় তারা স্কুলগুলোতে আগুন দিয়েছে। স্কুলে আগুন দেওয়ার ঘটনায় ১২জনকে গ্রেপ্তার করা হয়েছে এবং ২৩ জনকে খুঁজছে পুলিশ।

স্কুলে আগুন দেওয়ার ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে ভারত। কেন্দ্রীয় মন্ত্রী ভেঙ্কাইয়া নাইড়– বলেছেন, এটি জঘন্য কাজ।

জম্মু জেলার ডেপুটি কমিশনার সিমরান দীপ সিং ও সামবা জেলার ডেপুটি কমিশনার শীতল নন্দ সীমান্ত এলাকা থেকে আড়াই কিলোমিটারের মধ্যে অবস্থিত সব স্কুল বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন।

উল্লেখ্য, স্বশাসনের পক্ষে জম্মু ও কাশ্মীরে বিক্ষোভ সৃষ্টির পর থেকে এ উত্তেজনায় জড়িয়ে পড়ে ভারত-পাকিস্তান। দুই দেশ পরস্পরকে সহিংসতার জন্য দায়ী করে। এরপর এ উত্তেজনা ছড়িয়ে পড়ে দুই দেশের সীমান্তে। ভারত শাসিত কাশ্মীরে সেনাঘাঁটিতে দুই দফায় প্রাণঘাতী সন্ত্রাসী হামলায় কয়েকজন ভারতীয় সেনা নিহত হয়। এর জবাবে সার্জিক্যাল স্ট্রাইক চালায় ভারত। ভারতের গুলি ও গোলার আঘাতে বেশ কয়েকজন পাকিস্তানি সেনা নিহত হন। পাকিস্তান পাল্টা জবাব দিলে কয়েকজন ভারতীয় সেনা নিহত হন। এভাবে দুই দেশের মধ্যে হামলা-পাল্টা হামলা চলছে।