পাকিস্তানে রাজনৈতিক উত্তেজনা

আন্তর্জাতিক ডেস্ক : প্রাক্তন ক্রিকেটার ও বর্তমানে জনপ্রিয় রাজনীতিক ইমরান খানের দলের ২ নভেম্বরের কর্মসূচি নিয়ে চরম উত্তেজনা বিরাজ করছে পাকিস্তানে।

ইমরান খানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) ২ নভেম্বর গণজমায়েত করে রাজধানী ইসলামাবাদ অচল করে দিতে চায়। তাদের দাবি, হয় প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ পদত্যাগ করবেন, না হয় দুর্নীতির অভিযোগের জবাবদিহি নিশ্চিত করতে হবে।

অফশোর কোম্পানির মাধ্যমে নওয়াজ শরিফের পরিবার কোটি কোটি রুপি বিদেশে পাচার করেছে বলে অভিযোগ উঠে আসে সাড়া জাগানো পানামা পেপারসে। এরপর এ বিষয়ে প্রধানমন্ত্রী শরিফের পরিবারের অভিযুক্ত সদস্যদের বিরুদ্ধে তদন্ত দাবি করেন ইমরান খান ও তার দল। কিন্তু অভিযোগ থেকে তাদের অব্যাহতি দেওয়া হয় এবং পিটিআই তা প্রত্যাখ্যান করে নিরপেক্ষ তদন্ত ও বিচার দাবি করে।

২ নভেম্বরের কর্মসূচি নিয়ে পাকিস্তানে উত্তেজনা বিরাজ করছে। এ দিন অপ্রীতিকর ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এ বিষয়ে ইমরান খান রোববার বলেছেন, ২ নভেম্বরের কর্মসূচির ফলে যদি তৃতীয় কোনো পক্ষ হস্তক্ষেপ করে, তাহলে এর জন্য দায়ী থাকবে নওয়াজ শরিফ।

তিনি আরো বলেন, ‘যদি গণতন্ত্র পথ হারায়, তবে তার জন্য শুধু একজনই (শরিফ) দায়ী থাকবে।’ তবে সেই তৃতীয় শক্তি বা প্রতিষ্ঠান কারা, যারা গণতন্ত্র হরণ করতে পারে, তা বলেননি ইমরান খান। তবে তিনি পরিষ্কার করেছেন, ‘আমরা তৃতীয় কোনো শক্তিকে ক্ষমতায় আনতে চাই না।’

তথ্যসূত্র : ডন অনলাইন।