পাকিস্তান আর নিজের ভূখণ্ডের মধ্যে অন্যের হয়ে চাপিয়ে দেয়া যুদ্ধ করবে না: ইমরান

আন্তর্জাতিক ডেস্কঃ পাকিস্তান আর নিজের ভূখণ্ডের মধ্যে অন্যের হয়ে চাপিয়ে দেয়া যুদ্ধ করবে না। ২০০১ সালে আফগান যুদ্ধের সময় মার্কিন চাপের মুখে কথিত সন্ত্রাসবিরোধী যুদ্ধে জড়িয়ে পড়েছিল পাকিস্তান। মূলত সে বিষয়কে ইঙ্গিত করেই এমন ঘোষণা দিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান।

সাবেক স্বৈরশাসক জেনারেল পারভেজ মুশাররফের কারণে জড়িয়ে পড়া যুদ্ধ সম্পর্কে এর আগেও ইমরান খান বার বার বলেছেন, এটা পাকিস্তানের যুদ্ধ নয়। ২০০১ সালে যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার পর মার্কিন বাহিনী ও তার মিত্ররা আফগানিস্তানে আগ্রাসন চালায় এবং জেনারেল পারভেজ মুশাররফ তাতে জড়িয়ে যান।

ওই যুদ্ধে যোগ দেয়ার কারণে পাকিস্তান ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হলেও আমেরিকা ইসলামাবাদের কৃতিত্ব কখনো স্বীকার কর নি বরং উল্টো পাকিস্তানকে সন্ত্রাসবাদে মদদ দেয়ার জন্য অভিযুক্ত করা হচ্ছে।

পাকিস্তানের উত্তর ওয়াজিরিস্তানের উপজাতি পরিষদ বা লয়াজিরগায় বক্তৃতা দেয়ার সময় ইমরান খান আরো বলেন, অনেক রক্ত-ঘাম ঝরিয়ে আমরা দেশের ভেতরে চাপিয়ে দেয়া যুদ্ধ করেছি এবং এতে আমাদের আর্থ-সামাজিক বিন্যাস ভেঙে গেছে। কিন্তু আমরা আর নিজেদের মাটিতে অন্যদের হয়ে যুদ্ধ করব না।