পাকুন্দিয়া পৌর নির্বাচনে উৎসবের আমেজ

কিশোরগঞ্জ প্রতিনিধি : আগামী ৩১ অক্টোবর কিশোরগঞ্জের পাকুন্দিয়া পৌরসভার নির্বাচন নিয়ে এলাকায় উৎসবের আমেজ বিরাজ করছে।

এরই মধ্যে নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের পোস্টার-লিফলেটে ছেয়ে গেছে পুরো এলাকা। সেই সঙ্গে মাইকে চলছে প্রার্থীদের বিরামহীন প্রচার। ভোর থেকে গভীর রাত পর্যন্ত প্রার্থীরা ছুটছেন ভোটারদের দ্বারে দ্বারে। দিচ্ছেন নানা প্রতিশ্রুতি।

তবে ভোটররা বলছেন, প্রতীক দেখে নয়, বরং সৎ ও যোগ্য প্রার্থীকেই এবার ভোট দিতে চান তারা। সব মিলিয়ে এখন উৎসবমুখর পরিবেশ পুরো পৌর এলাকায়।

পাকুন্দিয়ায় এ নিয়ে দ্বিতীয়বারের মতো পৌর নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।নতুন পৌরসভা হিসেবে উন্নয়ন-অবকাঠামোতে পিছিয়ে থাকলেও, নির্বাচন ঘিরে উৎসবের কমতি নেই। সবাই চাইছে এমন একজন মেয়র নির্বাচিত হোক, যার হাত ধরে এগিয়ে যাবে নতুন পৌরসভাটি।

২০১১ সালের ২৭ অক্টোবর অনুষ্ঠিত প্রথম নির্বাচনে বিজয়ী হন বিএনপি সমর্থিত প্রার্থী অ্যাডভোকেট জালাল উদ্দিন। আগামী ৩১ অক্টোবর অনুষ্ঠিতব্য নির্বাচনে নির্ধারিত তফসিল অনুযায়ী ইতিমধ্যে শেষ হয়েছে মনোনয়নপত্র দাখিল, বাছাই ও প্রত্যাহারসহ প্রতীক বরাদ্দের কাজ। গত ১৬ অক্টোবর প্রতীক বরাদ্দের পর থেকেই প্রার্থীরা জোরেশোরে নেমে পড়েছেন নির্বাচনী মাঠে।

এবারের নির্বাচনে মেয়র পদে তিনজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী তিন মেয়র প্রার্থীই নির্বাচিত হলে নাগরিক সুযোগ-সুবিধা বৃদ্ধিসহ অবকাঠামোগত উন্নয়ন করবেন বলে প্রতিশ্রুতি দিচ্ছেন গণসংযোগসহ নির্বাচনী সমাবেশে।

এর মধ্যে নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগ থেকে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার মেজবাহ উদ্দিন এবং ধানের শীষ প্রতীক নিয়ে বিএনপি থেকে বর্তমান চেয়ারম্যান উপজেলা বিএনপির আহ্বায়ক ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের জেলা সভাপতি অ্যাডভোকেট জালাল উদ্দিন প্রতিদ্বন্দ্বিতা করছেন। অপর প্রার্থী হিসেবে নারিকেল গাছ প্রতীক নিয়ে মাঠে আছেন বিএনপি থেকে মনোনয়নবঞ্চিত উপজেলা কমিটির যুগ্ম আহ্বায়ক আক্তারুজ্জামান খোকন।

এছাড়া ৯টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর হিসেবে ৪৩ জন এবং সংরক্ষিত তিনটি ওয়ার্ডে মহিলা কাউন্সিলর প্রার্থী হিসেবে ১১ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। পাকুন্দিয়া পৌরসভায় মোট ভোটার সংখ্যা ২০ হাজার ৪৭৫জন।

পৌর এলাকার সাধারণ ভোটাররা জানান, প্রার্থীর যোগ্যতা ও সক্ষমতা এবং অতীত কর্মকাণ্ড বিচার করেই মেয়র প্রার্থীকে বেছে নেওয়া হবে। দলীয় নির্বাচন হলেও কেবল দলীয় বিবেচনায় নয়, নাগরিক সেবা ও এলাকার উন্নয়নে ভূমিকা রাখতে পারেন- এমন  যোগ্য ও সৎ ব্যক্তিকেই নির্বাচিত করার কথা ভাবছেন সাধারণ ভোটাররা।

রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা মো. মঞ্জুরুল আলম জানান, এখন পর্যন্ত নির্বাচনী আচরণবিধি ভঙ্গের কোনো ঘটনা না ঘটায় নির্বাচনের সার্বিক পরিবেশে তিনি। বিরাজমান পরিস্থিতিতে তিনি আশা করছেন সুষ্ঠু ও শান্তিপূর্ণ উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।