পাবনায় রিভলবারসহ অস্ত্র তৈরির সরঞ্জাম উদ্ধার, আটক ১

পাবনা প্রতিনিধি : পাবনায় অভিযান চালিয়ে ২টি রিভলবার ও অস্ত্র তৈরির সরঞ্জামসহ রেজাউল করিম ওরফে রেজাউল মল্লিক (৩৮) নামে অস্ত্র তৈরির কারিগরকে আটক করেছে ডিবি পুলিশ।

সোমবার দুপুর ১২টার দিকে তাকে আটক ও অস্ত্র উদ্ধার করা হয়।

আটক রেজাউল সদর উপজেলার হেমায়েতপুর ইউনিয়নের গাফুরিয়াবাদ এলাকার শাজাহান মল্লিকের ছেলে।

পরে দুপুর ২টার দিকে পাবনার পুলিশ সুপারের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে অভিযানের বিস্তারিত তুলে ধরেন পুলিশ সুপার জিহাদুল কবির।

সংবাদ সম্মেলনে তিনি জানান, সদর উপজেলার হেমায়েতপুর ইউনিয়নের গাফুরিয়াবাদ এলাকায় দীর্ঘদিন ধরে নিজ বাড়িতে অবৈধ অস্ত্র তৈরি ও বিক্রি করছে এক ব্যক্তি। এমন তথ্যের ভিত্তিতে পাবনা ডিবি পুলিশের অফিসার ইনচার্জ (ওসি) জাহাঙ্গীর হোসেনের নেতৃত্বে ডিবি পুলিশের একটি দল সোমবার দুপুরে অভিযান চালায়।

এ সময় গ্রামের শাহজাহান মল্লিকের ছেলে রেজাউল করিম ওরফে রেজাউলের বাড়িতে অবৈধ অস্ত্র তৈরির কারখানার সন্ধান পায় ডিবি পুলিশের দল। সেখান থেকে ২টি রিভলবার ও বিপুল পরিমাণ অস্ত্র তৈরির সরঞ্জামসহ অস্ত্র তৈরির কারিগর ও ব্যবসায়ী রেজাউলকে গ্রেপ্তার করা হয়।

অভিযান চলাকালে একটি পূর্ণ রিভলবার, একটি অসম্পন্ন রিভলবার, ৪৯টি রিভলবারের ম্যাগজিন (গুলির চেম্বার), ১টি লেদ মেশিন, ১টি ড্রিল মেশিন, একটি দেশীয় তৈরি পাইপগানের অংশবিশেষ, কার্টার, বাটাল, হাতুড়িসহ বিপুল অস্ত্র তৈরির অন্যান্য সামগ্রী উদ্ধার করা হয়।

পুলিশ সুপার জিহাদুল কবির সাংবাদিকদের বলেন, কি পরিমাণ অস্ত্র তৈরি করে, কত টাকায়, কাদের কাছে বিক্রি করে বা লেনদেন হয়, তার সঙ্গে আর কারা কিভাবে সম্পৃক্ত আছে সে বিষয়গুলো খতিয়ে দেখা হচ্ছে। অধিকতর তদন্তের জন্যে সোমবার বিকেলে তাকে আদালতে হাজির করে ৭ দিনের রিমান্ডের আবেদন জানানো হয়েছে।

সাংবাদিকদের সামনে অস্ত্র প্রস্তুতকারক রেজাউল করিমকে হাজির করা হলে তিনি জানান, একটি রিভলবারের কিছু অংশ ভারত থেকে কিনে আনার পর এখানে তৈরি করছিল। পূর্ণ একটি রিভলবার তৈরির পর তিনি ৩ থেকে ৪ হাজার টাকায় বিক্রি করতেন বলে দাবি করেন।

তিনি জানান, ২০০৮ সালে মালয়েশিয়া থেকে দেশে ফেরার পর ২০১০ সালে নিজ বাড়িতে ওয়ার্কশপের আড়ালে অস্ত্র তৈরি শুরু করেন।

সংবাদ সম্মেলনে অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) সিদ্দিকুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (বিশেষ শাখা) শামীমা আক্তার, ডিবি পুলিশের ওসি জাহাঙ্গীর হোসেনসহ অনেকে উপস্থিত ছিলেন।