‘পায়রা বিদ্যুৎ কেন্দ্র কবে চালু হবে তা বলা সম্ভব নয়’

জেলা প্রতিনিধিঃ পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান দেশে বিদ্যুতের ঘাটতির কথা স্বীকার করে বলেছেন, দেশে বিদ্যুতের ঘাটতি আছে। সেই ঘাটতি পূরণ করার জন্য সরকার চেষ্টা করছে। এরই মধ্যে বিদ্যুতের ঘাটতি কিছুটা পূরণ হয়েছে। আগামী দু-এক সপ্তাহের মধ্যে বিদ্যুতের সমস্যা সমাধান হয়ে যাবে বলে আশা করা হচ্ছে। পায়রা বিদ্যুৎ কেন্দ্রের বিষয়ে মন্ত্রী বলেন, এ বিদ্যুৎ কেন্দ্র কবে চালু হবে তা এখনো নিশ্চিত করে বলা সম্ভব নয়। তবে কয়লা এলেই এটি চালু হবে।

শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে শান্তিগঞ্জ উপজেলার ডুংরিয়া হাইস্কুল অ্যান্ড কলেজের মাছরাঙা অডিটোরিয়ামে ডুংরিয়া উত্তরণ ক্লাবের আয়োজনে প্রাথমিক মেধাবৃত্তি পরীক্ষার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

মান্নান বলেন, দেশের একমাত্র প্রধান সমস্যা হচ্ছে শিক্ষা। শিক্ষায় আমরা এখনো পিছিয়ে আছি। দেশে এখনো শিক্ষার হার কম। এখনো ২০-২৫ ভাগ মানুষ নাম লিখতে পারে না। আরও ২০-৩০ ভাগ মানুষ নাম লিখতে পারে কিন্তু কি লিখছে তা ভালোভাবে জানে না। এটার পরিবর্তন না হওয়ার আগপর্যন্ত আমরা দুনিয়ার মানুষের সঙ্গে মিশতে পারব না। শিক্ষা ছাড়া ন্যায়বিচার পাওয়া যায় না। দরিদ্র মানুষের ন্যায়বিচার পাওয়ার একমাত্র পথ হচ্ছে শিক্ষা। শিক্ষা থাকলে কেউ তার সঙ্গে অবিচার করতে পারবে না। তাই শিক্ষার কোনো বিকল্প নেই। আমরা শিক্ষাক্ষেত্রে সব সুবিধা দিতে বদ্ধপরিকর।

পরিকল্পনামন্ত্রী বলেন, দেশে নিত্যপণ্যের বাজারগুলো এরই মধ্যে সরকার নিয়ন্ত্রণ নিয়ে এসেছে। পেঁয়াজ আমদানি করায় এখন দাম কমেছে। বাজারে নজরদারি রাখা হচ্ছে।

মন্ত্রী আরও বলেন, আওয়ামী লীগ সরকার সব কিছুতেই যুগান্তকারী অবদান রাখছে। দেশের মানুষ এখন এই সরকারকে বিশ্বাস ও আস্থার প্রতীক মনে করে। এই সরকার কোনো ভেদাভেদ সমর্থন করে না। সরকার সবার জন্য সমান সুযোগ-সুবিধা দিয়ে আসছে; যার জন্য দেশের সব শ্রেণি-পেশার মানুষ শান্তিতে বসবাস করছেন।

ডুংরিয়া হাইস্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মদন মোহন রায়ের সভাপতিত্বে ও শিক্ষার্থী সামা এবং নাইম আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. আবু নঈম শেখ, সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. রমা বিজয় সরকার, জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী, পুলিশ সুপার মো. এহসান শাহ, পরিকল্পনামন্ত্রীর ছেলে লন্ডন ব্রাকলেস ব্যাংকের এমডি শাদাত মান্নান অভি প্রমুখ।