পারটেক্স পরিচালক ও রাজউকের প্রাক্তন চেয়ারম্যান কারাগারে

নিজস্ব প্রতিবেদক : রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) প্রাক্তন চেয়ারম্যান ও প্রাক্তন সচিব ইকবাল উদ্দিন চৌধুরী এবং পারটেক্স গ্রুপের পরিচালক শওকত আজিজ রাসেলকে কারাগারে পাঠিয়েছে আদালত।

বৃহস্পতিবার ঢাকা মহানগর হাকিম সত্যব্রত শিকদার জামিনের আবেদন নামঞ্জুর করে তাদেরকে কারাগারে পাঠানোর এ আদেশ দেন।

একইসঙ্গে আসামি শওকত আজিজের চাওয়া সাত দিনের রিমান্ড আবেদন নামঞ্জুর করে পাঁচ কার্যদিবসের মধ্যে যেকোনো দুই দিন জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ দিয়েছেন আদালত। আসামি শওকত আজিজকে বঙ্গবন্ধু মেডিক্যাল কলেজ হাসপাতাল বা বারডেম হাসপাতালে প্রিজন সেলে চিকিৎসা এবং আসামি ইকবাল উদ্দিনকে প্রথম শ্রেণির কয়েদির মর্যাদার বিষয়ে কারাবিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণের আদেশ দেওয়া হয়।

রাজধানীর পূর্বাচল আবাসিক প্রকল্পে প্লট বরাদ্দে দুর্নীতির এই মামলায় এর আগে বৃহস্পতিবার ভোরে শওকত আজিজ ও ইকবাল উদ্দিন চৌধুরীকে গ্রেপ্তার করে দুদক। বৃহস্পতিবার বেলা ২টার দিকে তাদের আদালতে হাজির করা হয়।

মামলার তদন্ত কর্মকর্তা দুদকের উপসহকারী পরিচালক সিলভিয়া ফেরদৌস আসামিদের মধ্যে ইকবালকে কারাগারে পাঠানোর এবং শওকত আজিজের সাত দিনের রিমান্ড আবেদন করেন।

দুদকের পক্ষে জাহাঙ্গীর হোসেন মাহমুদ এবং আসামিপক্ষে অ্যাডভোকেট কাজী নজিব উল্ল্যাহ হিরু, হোসেন আলী খান হাসান রিমান্ড বাতিল চেয়ে জামিনের আবেদন করে শুনানি করেন।

শুনানিতে তারা বলেন, দুদকই বিতর্কিত এই প্লট রেজিস্ট্রি করে নেওয়ার জন্য শওকত আজিজকে ছাড়পত্র দিয়েছে। এখানে আসামি হলে দুদকের হওয়া উচিত। শওকত আজিজ কোনো বেআইনি কাজ করেননি। এ ছাড়া আসামি অত্যন্ত অসুস্থ, তার হার্টে তিনটি রিং পরানো আছে।  দুই ঘণ্টা পরপর তাকে নেবুলাইজার নিতে হয়। তাই রিমান্ডে নেওয়ার কোনো যৌক্তিকতা নেই। কারাগারে পাঠানো হলে চিকিৎসা ব্যাহত হবে।

ইকবাল উদ্দিন চৌধুরী ২০০১ থেকে ২০০৪ পর্যন্ত সময়ে রাজউকের চেয়ারম্যান ছিলেন। আর শওকত আজিজ ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের (ইউসিবিএল) পরিচালক, অ্যাম্বার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক এবং শেখ জামাল ধানমন্ডি ক্লাবের চেয়ারম্যানের দায়িত্বে আছেন।

মামলায় বলা হয়, পার্টেক্স গ্রুপের চেয়ারম্যান শিল্পপতি এম এ হাসেমের পুত্র আশফাক আজিজ রুবেল এবং শওকত আজিজ রাসেল শিল্পপতি কোটায় রাজউকে রাজধানীর পূর্বাচল আবাসিক এলাকায় ১০ কাঠার দুটি প্লটের জন্য ২০০১ সালের ২৩ আগস্ট আবেদন করেন। আবেদনের সঙ্গে তারা ১ লাখ ৫০ হাজার টাকা জামানত জমা দেন। রাজউক থেকে প্রথম পর্যায়ে ৩২ হাজার আবেদন থেকে প্লট বরাদ্ধ দেওয়া হয়। কিন্তু উক্ত বরাদ্দে প্লট না পাওয়ায় তারা ২০০৩ সালের ১৮ ডিসেম্বর জামানতের টাকা উঠিয়ে নেন। পরবর্তী সময় তারা আর পুনরায় প্লটের জন্য আবেদন করেননি। ২০০৪ সালের ১ জুন রাজউক অবশিষ্ট আবেদন থেকে এক হাজার জনকে প্লট দেওয়ার সিদ্ধান্ত হয়। ২০০৪ সালের ২ জুন প্রকাশিত তালিকায় এক হাজার জনের মধ্যে আসামি শওকত আজিজ এবং আশফাক আজিজের নাম দেখা যায়। নতুন কোনো আবেদন না থাকার পরও এবং জামানত তুলে নেওয়ার পরও তারা পরস্পর যোগসাজসে বেআইনিভাবে প্লট বরাদ্দ পান।

বুধবার দুদকের উপসহকারী পরিচালক সিলভিয়া ফেরদৌস গ্রেপ্তারকৃত আসামিসহ আটজনের বিরুদ্ধে এ মামলা দায়ের করেন।

মামলার অপর আসামিরা হলেন- রাজউকের প্রাক্তন সদস্য (উন্নয়ন) এসডি ফয়েজ, প্রাক্তন সদস্য (পরিকল্পনা) এ কে এম ওয়াহেদুল ইসলাম, এস এম জাফর উল্লাহ, প্রাক্তন সদস্য (প্রশাসন ও ভূমি) এইচ এম জহিরুল হক, প্রাক্তন সদস্য (স্ট্রেট) রেজাউল করিম তরফদার ও পারটেক্স গ্রপের পরিচালক আশফাক আজিজ রুবেন।