পার্কের বিরুদ্ধে দুর্নীতি, ঘুষ গ্রহণ ও অবৈধভাবে চাপ প্রয়োগের অভিযোগ

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গিউন হে’র বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে দুর্নীতি, ঘুষ গ্রহণ ও অবৈধভাবে চাপ প্রয়োগের অভিযোগ আনা হয়েছে। সোমবার দেশটির সরকারি কৌঁসুলিরা এ তথ্য জানিয়েছেন।

ব্যক্তিগত লাভের লক্ষ্যে বান্ধবীকে সুবিধা পাইয়ে দিতে রাজনৈতিক ক্ষমতা ও প্রভাব-প্রতিপত্তি ব্যবহার করেছেন- এমন অভিযোগে গত বছরের শেষ দিকে পার্কের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়। গত ডিসেম্বরে পার্ককে অভিশংসনের পক্ষে রায় দেয় পার্লামেন্ট। মার্চে দেশটির সাংবিধানিক আদালত ওই রায় বহাল রাখে। ৩০ মার্চ তাকে গ্রেপ্তার করা হয়।

সরকারি কৌঁসুলিরা জানিয়েছেন, পার্কের বিরুদ্ধে দক্ষিণ কোরিয়া পঞ্চম বৃহত্তম কোম্পানি লোটির কাছ থেকে সাত বিলিয়ন উন (কোরিয়ার মুদ্রা) ঘুষ নেওয়ার অভিযোগ আনা হয়েছে। এছাড়া স্যামসাং লিয়কে কোম্পানির পরবর্তী উত্তরাধিকারি হওয়ার ব্যাপারে সহযোগিতা করতে ২৯ দশমিক ৮ বিলিয়ন উন ঘুষ নেওয়ার অভিযোগ আনা হয়েছে।

সরকারি কৌঁসুলির দপ্তর থেকে দেওয়া বিবৃতিতে আরো জানানো হয়েছে, পার্কের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার এবং বড় বড় ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে অলাভজনক সংস্থাগুলোকে অনুদান দেওয়ার ব্যাপারে চাপ প্রয়োগের অভিযোগও আনা হয়েছে।