পুঁজিবাজারে ছিল ঊর্ধ্বমুখী প্রবণতা

অর্থনৈতিক প্রতিবেদক : দেশের উভয় শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় সপ্তাহ শুরু হয়। কিন্তু পরবর্তী সময়ে ঘুরে দাঁড়ায় পুঁজিবাজার।

তিন দিন সূচকের উত্থান আর দুদিন সূচক পতনের মধ্য দিয়ে অরো একটি সপ্ত‍াহ পার করল দেশের পুঁজিবাজার। আলোচিত এ সপ্তাহে লেনদেন, সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। তবে কমেছে বাজার মূলধনের পরিমাণ।

এদিকে দেশের শেয়ারবাজারে ধারাবাহিক উত্থানের ফলে বিনিয়োগ উপযোগী হয়ে উঠেছে দেশের পুঁজিবাজার। যার কারণে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের পাশাপাশি বিদেশিরাও বিনিয়োগে সক্রিয় হচ্ছেন। এর ফলে বিনিয়োগকারীদের মধ্যে আস্থার সংকট কেটেছে, অপরদিকে স্বস্তি ফিরতে শুরু করেছে। এ ছাড়া হিসাব বছর শেষ করা কোম্পানিগুলোর ভালো ডিভিডেন্ডের আশায় পুঁজিবাজার ইতিবাচক ধারায় ফিরেছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বিশ্লেষণে দেখা যায়, গত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের সপ্তাহের চেয়ে ২১ পয়েন্ট বেড়ে ৪৬৯৮ পয়েন্টে অবস্থান করছে এবং শরিয়াহ সূচক ডিএসইএস ০.২২ পয়েন্ট বেড়ে ১১২২ পয়েন্ট এবং ডিএস৩০ সূচক ০.৩০ পয়েন্টে বেড়ে ১৭৫৮ পয়েন্টে অবস্থান করছে। সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫২টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির আর লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ার।

ডিএসইতে গত সপ্তাহে লেনদেন হয়েছে ৩ হাজার ৯০ কোটি ৬৩ লাখ টাকা। আর এর আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছিল ২ হাজার ৯৪৭ কোটি ২২ লাখ টাকা। যা এর আগের সপ্তাহের চেয়ে ১৪৩ কোটি বা ৪.৮৭ শতাংশ বেশি। গত সপ্তাহে ডিএসইতে গড়ে প্রতিদিন লেনদেন হয়েছে ৬১৮ কোটি ১২ লাখ টাকা। আর এর আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছিল ৫৮৯ কোটি ৪৪ লাখ টাকা। যা তার আগের সপ্তাহের চেয়ে ৪.৮৭ শতাংশ বেশি।

গত সপ্তাহের প্রথম কার্যদিবসে ডিএসইর বাজার মূলধন ছিল ৩ লাখ ২৮ হাজার ৫৪১ কোটি টাকা এবং শেষ কার্যদিবসে বৃহস্পতিবার (১৭ নভেম্বর) লেনদেন শেষে বাজার মূলধন কমে দাঁড়িয়েছে ৩ লাখ ২৮ হাজার ৪৮৮ কোটি টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ৫২ কোটি টাকা বা ০.০২ শতাংশ।

এদিকে, দেশের অপর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সিএসসি-এক্স সূচক বেড়েছে ৫২.৭৬ পয়েন্ট বা ০.৬০ শতাংশ। সিএসইতে গড়ে মোট লেনদেন হয়েছে ২৮৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৪২টির, কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির। যা টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ১৯২ কোটি ৪ লাখ ৫৫ হাজার ২৫১ টাকা।