পৃথিবীর প্রাচীন খেলাধুলার আসরগুলোর মধ্যে উইম্বলডন অন্যতম

ক্রীড়া ডেস্ক : পৃথিবীর প্রাচীন খেলাধুলার আসরগুলোর মধ্যে উইম্বলডন অন্যতম। অল ইংল্যান্ড ক্লাবে আজ শুরু হচ্ছে উইম্বলডনের ১৩১তম আসর। এটি বছরের তৃতীয় গ্র্যান্ডস্ল্যাম টুর্নামেন্ট।

সর্বপ্রথম ১৮৭৭ সালে উইম্বলডন টেনিস টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। প্রথম সাত বছরে শুধু পুরুষরাই অংশ নিয়েছেন। নারী একক শুরু হয় ১৮৮৪ সালে। মেয়েদের এককে সবচেয়ে বেশি ৯ বার চ্যাম্পিয়ন হয়েছেন মার্টিনা নাভ্রাতিলোভা। নারী এককে টানা ৬ বার চ্যাম্পিয়ন হবার রেকর্ডও তার।

পুরুষ এককে সবচেয়ে বেশি ৭ বার চ্যাম্পিয়ন হয়েছেন যুক্তরাজ্যের উইলিয়াম রেনশ, যুক্তরাষ্ট্রের পিট সাম্প্রাস এবং সুইজারল্যান্ডের রজার ফেদেরার। সর্বশেষ ২০০২ সালে উইম্বলডন জয়ের উচ্ছ্বাসে ভেসেছিলেন সাবেক অস্ট্রেলিয়ার টেনিস তারকা লেটন হিউইট। পরের ১৪ বছর অল ইংল্যান্ড ক্লাবে মুকুট ভাগাভাগি করে নিয়েছেন ফেদেরার, জোকোভিচ, মারে আর নাদাল। সাতবার চ্যাম্পিয়ন হয়ে ফেদেরার অন্য তিনজনের চেয়ে এগিয়ে।

এবার পুরুষ এককের লড়াইটা অবশ্য বেশ হাড্ডাহাড্ডিই হওয়ার সম্ভাবনা। উইম্বলডনে গত ছয়বারের মতো পাঁচবারই শিরোপা নিজেদের মধ্যে ভাগ করে নিয়েছেন নোভাক জোকোভিচ ও অ্যান্ডি মারে। তবে রজার ফেদেরার, রাফায়েল নাদালরা চেনা ছন্দে ফিরে আসাতে মারে-জোকোভিচদের সেই রাজত্ব অটুট থাকার সম্ভাবনা এবার কমই বলতে হবে।

ফ্রেঞ্চ ওপেনে খেলেননি সেরেনা। সন্তান সম্ভবা সেরেনা খেলছেন না উইম্বলডনও। আর রাশিয়ান গ্লামার কুইন মারিয়া শারাপোভা খেলতে পারছেন না ডোপ কেলেঙ্কারী ও ইনজুরির জেড় ধরে। ফ্রেঞ্চ ওপেনের মতো উইম্বলডনেরও খেলার সুযোগ পাননি শারাপোভা। সময়ের অন্যতম সেরা দুই তারকার অনুপস্থিতিতে উইম্বলডনে নারী একাকের শিরোপা অনেকটাই উন্মুক্ত। সেরেনা-শারাপোভার অনুপস্থিতিতে র‌্যাঙ্কিংয়ের উপরের দিকে থাকা অ্যাঞ্জেলিনা কারবার, সিমোনা হালেপ, ক্যারোলিনা প্লিসকোভাদের যে কেউ শিরোপা জিততে পারেন।