পেরুতে বড়দিনেও বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক : প্রাক্তন প্রেসিডেন্ট আলবার্তো ফুজিমোরিকে ক্ষমার সিদ্ধান্তের প্রতিবাদে পেরুতে বিক্ষোভ-সংঘাত অব্যাহত রয়েছে। সোমবার সন্ধ্যায় হাজার হাজার বিক্ষোভকারীকে ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ারগ্যাস ও লাঠিচার্জ করেছে।

বড়দিনের সন্ধ্যায় রাজধানী লিমায় বিক্ষোভকারীরা ‘ক্ষমা নয়’ বলে স্লোগান দিচ্ছিল। ফুজিমোরিকে ক্ষমার প্রতিবাদে এটি ছিল বিক্ষোভের দ্বিতীয় দিন।

মানবাধিকার লঙ্ঘন ও দুর্নীতির অভিযোগে কারাদণ্ডপ্রাপ্ত ৭৯ বছর বয়স্ক ফুজিমোরিকে রোববার গুরুতর অসুস্থ অবস্থায় কারাগার থেকে হাসপাতালে নেওয়া হয়। তিনি উচ্চ রক্তচাপ ও অনিয়মিত হৃদস্পন্দনের সমস্যায় ভুগছেন। স্বাস্থ্যগত কারণ বিবেচনায় চলতি সপ্তাহে ফুজিমোরিকে ক্ষমা করার সিদ্ধান্ত ঘোষণা করেন প্রেসিডেন্ট পাবলো কুকজিনস্কি। বিক্ষোভের বিষয়টি জানার পর প্রেসিডেন্ট বলেছেন, ‘আলবার্তো ফুজিমোরিকে কারাগারে মরতে দেওয়া’ তিনি অনুমোদন করতে পারেন না।

ফুজিমোরিকে ক্ষমার প্রতিবাদে প্রেসিডেন্ট কুকজিনস্কির দলের দুই সদস্য পেরুভিয়ান কংগ্রেস থেকে পদত্যাগ করেছেন। বিরোধীদের অভিযোগ ব্রাজিলের নির্মাণ প্রতিষ্ঠান অডিব্রেখটের কাছ থেকে অবৈধ অর্থ গ্রহণ করেছিলেন কুকজিনস্কি। এ ঘটনায় অভিংশসন এড়াতে তার দলের সঙ্গে একটি চুক্তি করেছেন তিনি। এর আওতাতেই ফুজিমোরিকে ক্ষমা করা হয়েছে। তবে কুকজিনস্কি এ্ অভিযোগ অস্বীকার করেছেন।