প্রকল্প বাধাগ্রস্ত না করার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : জনবলের অভাবে কোনো প্রকল্প যাতে বাধাগ্রস্ত না হয় সে ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার রাজধানীর এনইসি সম্মেলন কক্ষে একনেক সভা শেষে ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের এ কথা জানান।

পরিকল্পনামন্ত্রী বলেন, জনবলের অভাবে কিছু কিছু প্রকল্প বাস্তবায়ন বাধাগ্রস্ত হচ্ছে। প্রকল্প পাসের আগে জনবলের বিষয়টি নিশ্চিত করতে হবে। তাই জনবলের অভাবে প্রকল্প যাতে বাধাগ্রস্ত না হয় এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, প্রধানমন্ত্রী আরো নির্দেশনা দিয়েছেন যে, কোনো সুউচ্চ ভবন করতে হলে আশপাশে জলাধার রাখতে হবে।

জীববৈচিত্র্য রক্ষা এবং দর্শনার্থীদের সুযোগ-সুবিধার বিষয়সহ বঙ্গবন্ধু সাফারি পার্কের উন্নয়নের বিষয়ে প্রধানমন্ত্রী গুরুত্বারোপ করেছেন বলে পরিকল্পনামন্ত্রী উল্লেখ করে তিনি বলেন, পৃথিবীতে বিদ্যমান প্রায় সাত হাজার ভাষার মধ্যে বাংলা ভাষা সপ্তম বৃহত্তম ভাষা। তথ্য-প্রযুক্তিতে বাংলা ভাষা সমৃদ্ধ করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্যোগ নিয়েছেন। দৃষ্টি প্রতিবন্ধীরাও যাতে তথ্য-প্রযুক্তিতে সুবিধা পেতে পারেন- এ ব্যাপারে প্রয়োজনীয় সফটওয়্যার উন্নয়নের জন্য প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকও এ বিষয়ে আশ্বস্ত করেছেন।

একনেকে আজ ছয়টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে- অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে, দেশের গুরুত্বপূর্ণ উপজেলা সদর স্থানে ১৫৬টি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন স্থাপন প্রকল্প; এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ২৫৮ কোটি টাকা। সড়ক অবকাঠামো নির্মাণ, মেরামত ও রক্ষণাবেক্ষণের জন্য সরঞ্জাম ও যন্ত্রপাতি সংগ্রহ প্রকল্প; এর ব্যয় ধরা হয়েছে ৫৮৫ কোটি ৮৮ লাখ টাকা। নাঙ্গলবন্দ মহাষ্টমী পুণ্যস্নান উৎসবের অবকাঠামো উন্নয়ন প্রকল্প; এর ব্যয় ধরা হয়েছে ১২০ কোটি ৭৪ লাখ টাকা। ভোলা জেলার মেঘনা নদীর ভাঙন থেকে মনপুরা উপজেলাধীন রামনেওয়াজ লঞ্চঘাট এলাকা এবং তেঁতুলিয়া নদীর ভাঙন থেকে চরফ্যাশন উপজেলাধীন ঘোষেরহাট লঞ্চঘাট এলাকা রক্ষা প্রকল্প; এর ব্যয় ধরা হয়েছে ২৮০ কোটি ৬৯ লাখ টাকা। বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক, গাজীপুরের অ্যাপ্রোচ সড়ক প্রশস্তকরণ ও অন্যান্য প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়ন প্রকল্প; এর ব্যয় ধরা হয়েছে ৭০ কোটি ৩২ লাখ টাকা। গবেষণা ও উন্নয়নের মাধ্যমে তথ্য-প্রযুক্তিতে বাংলা ভাষা সমৃদ্ধকরণ প্রকল্প; এর ব্যয় ধরা হয়েছে ১৫৯ কোটি ২ লাখ টাকা।