প্রণোদনার অর্থ পাবেন কিভাবে যুক্তরাষ্ট্রের কারা কখন

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সাক্ষরের মাধ্যমে নাগরিকদের আর্থিক সহায়তা দিতে প্রণোদনা বিল পাসের লড়াই সবেমাত্র শেষ হলো। ১.৯ ট্রিলিয়ন ডলারের এই প্রণোদনা বিলটি বাস্তবায়নের ফলে বেশিরভাগ মার্কিন নাগরিক ১৪০০ ডলার করে পেতে পারেন। বহুল আলোচিত এই বিল নিয়ে অনেকের মনেই নানা প্রশ্ন রয়ে গেছে। সেসবের কিছু জবাব দেখে নেওয়া যাক।

কখন এই বিলের সুফল বা অর্থ পাওয়া যাবে?
গত শনিবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন সাংবাদিকদের বলেন যে, এই মাসে অর্থ প্রদান করা শুরু হবে এবং হোয়াইট হাউসের প্রেস সচিব জেন সাকি গত সোমবার সাংবাদিকদের বলেন যে, বর্তমান প্রশাসন আশা করে বিপুল সংখ্যক আমেরিকান মার্চ শেষের আগেই তাদের চেক পাবেন। সেক্ষেত্রে আগামী কিছুদিনের মধ্যে অনেকের কাছে এই প্যাকেজের অর্থ পৌঁছে যেতে পারে।

কারা এই অর্থ পেতে পারে?
যাদের বার্ষিক আয় ৭৫ হাজার ডলার পর্যন্ত এবং যে বিবাহিত দম্পতির বার্ষিক আয় ১ লাখ ৫০ হাজার ডলার পর্যন্ত তারাই এই প্যাকেজের অধীনে সম্পূর্ণ অর্থ পাওয়ার যোগ্য। উপরোক্ত আয়সীমাতে যারা অবিবাহিত করপরিশোধকারী তাদের প্রত্যেকের জন্য ১,৪০০ ডলার এবং বিবাহিত যুগলের জন্য ২,৮০০ ডলার এই বিলে বরাদ্দ দেওয়া হয়েছে। করপরিশোধকারীর সন্তানদেরও ১,৪০০ ডলার করে দেওয়া হবে। কিন্তু যাদের বার্ষিক আয় ৮০ হাজার ডলারের বেশি বা বিবাহিত দম্পতিদের বার্ষিক আয় ১ লাখ ৬০ হাজারের বেশি তারা কোনো অর্থ পাবে না।

কিভাবে এই অর্থ দেওয়া হবে?
আগামী কিছুদিনের মধ্যে সরাসরি আমানত বা ডিরেক্ট ডিপোজিটের মাধ্যমে অনেকের কাছে অর্থ পৌঁছে যাবে। গত ট্যাক্স ফাইলের সময় যারা তাদের ব্যাংকের তথ্য জমা দেননি তাদের সবাইকে মেইলের মাধ্যমে চেক পাঠানো হবে।

কোন বছরের করের রিটার্নের ভিত্তিতে অর্থ প্রদান করা হবে?
এই বিলের মাধ্যমে আইআরএসকে নির্দেশ দেওয়া হয়েছে প্রাথমিকভাবে আমেরিকানদের ২০১৯ এর ট্যাক্স রিটার্নকে প্রাধান্য দিতে হবে। তবে কেউ যদি ইতোমধ্যে এই বছরের ফাইল করে ফেলে তাহলে তাদের ২০২০ সালের রিটার্নের ভিত্তিতে প্রাথমিকভাবে অর্থ প্রদান করতে হবে।

এদিকে যারা এখন পর্যন্ত উদ্দীপনার একটি বা কোনো চেক পায়নি তারা ২০২০ সালের ট্যাক্স রিটার্ন করার সময় পুনরুদ্ধার রিবেট ক্রেডিট দাবি করতে পারে।