প্রণোদনা দিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের তালিকা করার নির্দেশ

ঢাকা: করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় নিয়োজিত চিকিৎসক, নার্স ও অন্য স্বাস্থ্যকর্মীদের কাজের স্বীকৃতিস্বরূপ প্রণোদনা দেওয়ার জন্য তালিকা তৈরির নির্দেশ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণার পর স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগ স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে এ তালিকা তৈরির নির্দেশ দেওয়া হয়েছে।
সম্প্রতি কোভিড-১৯ রোগীদের সেবায় নিয়োজিতদের প্রণোদনা দেওয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপরই তালিকা তৈরির উদ্যোগ নেয় স্বাস্থ্য মন্ত্রণালয়।
অন্যদিকে, স্বাস্থ্যসেবা বিভাগের মাঠ পর্যায়ের বিভিন্ন দপ্তরের কর্মীরাও প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজে নিজেদের অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছেন।
পরিবার পরিকল্পনা অধিদপ্তরের কর্মীরাও করোনা ভাইরাসের সংক্রমণ পরিস্থিতিতে মাঠ পর্যায়ে সেবা প্রদানকারীদের সুরক্ষাসামগ্রী দেওয়া এবং সব সেবা প্রদানকারীকে প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজের অন্তর্ভুক্ত করার আবেদন করেছেন।
বাংলাদেশ সিভিল সার্ভিস (পরিবার পরিকল্পনা) অ্যাসোসিয়েশনের সভাপতি মো. মোজাম্মেল হক ও সাধারণ সম্পাদক মো. শহীদুল ইসলাম এ নিয়ে মঙ্গলবার (১৪ এপ্রিল) স্বাস্থ্য মন্ত্রণালয়ে স্মারকলিপি দিয়েছেন।
তারা বলেছেন, এসব কর্মকর্তা ও কর্মচারী স্বাস্থ্য বিভাগ ও প্রশাসনের সঙ্গে যৌথভাবে কাজ করে যাচ্ছেন। বাড়ি বাড়ি গিয়ে সেবা দিচ্ছেন।
বাংলাদেশে ৮ মার্চ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন এক হাজার ১২ জন। তাদের মধ্যে মৃত্যু হয়েছে ৪৬ জনের ও সুস্থ হয়েছেন ৪২ জন।