প্রতি কেজি ৩৩ টাকা দরে ৩ লাখ মেট্রিক টন আমন চাল সংগ্রহ করবে সরকার

সচিবালয় প্রতিবেদক : চলতি মৌসুমে অভ্যন্তরীণ বাজার থেকে প্রতি কেজি ৩৩ টাকা দরে ৩ লাখ মেট্রিক টন আমন চাল সংগ্রহ করবে সরকার। আগামী ১ ডিসেম্বর চাল সংগ্রহ শুরু হবে। চলবে ১৫ মার্চ পর্যন্ত।

রোববার সচিবালয়ে খাদ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির (এফপিএমসি) সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম।

সভা শেষে প্রেস ব্রিফিংয়ে খাদ্যমন্ত্রী বলেন, ‘এবার আমন মৌসুমে প্রতি কেজি ধান উৎপাদনে কৃষকের ব্যয় ১৯ টাকা এবং প্রতি কেজি চাল উৎপাদনে ব্যয় ২৯ টাকা।’

হাসকিং মিল মালিকদের সতর্ক করে মন্ত্রী বলেন, যেসব হাসকিং মিল নির্দেশনা দেওয়ার পরও রাবার শেলার এবং কালার সর্টার সংযুক্ত করেনি পরবর্তী বছর থেকে সেসব মিলের সঙ্গে চাল সংগ্রহ চুক্তি করা হবে না।

গত বছরের তুলনায় চলতি বছর কৃষকের উৎপাদন খরচ ৫০ পয়সা বাড়লেও সরকারি সংগ্রহ মূল্য বেড়েছে ২ টাকা।

উল্লেখ্য, গত বছর ৩১ টাকা দরে ২ লাখ মেট্রিক টন চাল সংগ্রহ করে সরকার। ডিসেম্বর থেকে শুরু হয়ে সংগ্রহ আভিযান মার্চ ২০১৬ পর্যন্ত চলে। সে বছর প্রতি কেজি চাল উৎপাদনে খরচ হয়েছিল ২৮ টাকা ৫০ পয়সা ।

সভায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদসহ কমিটির সদস্যবৃন্দ, খাদ্য মন্ত্রণালয়, খাদ্য আধিদপ্তর এবং খাদ্য পরিকল্পনা ও পরিধারণ ইউনিটের ঊর্ধ্বতন র্কমর্কতারা উপস্থিত ছিলেন।