প্রথম ট্রফিটা ঘরে তুলতে পারলো য়্যুভেন্তাস

ইতালিয়ান কাপের ফাইনালে আটালান্টাকে ২-১ গোলে হারিয়ে শিরোপা জিতেছে ক্রিস্টিয়ানো রোনালদোর দল। নিজেদের ইতিহাসে ১৪তম বারের মতো এই ট্রফি জিতল তুরিনের ওল্ড লেডিরা।

ক্রিস্টিয়ানো রোনালদো এবার হয়তো কিছুটা স্বস্তিতে ঘুমাবেন। খরা কাটিয়ে মৌসুমের প্রথম ট্রফিটার স্পর্শ একটু তো অন্যরকমই। তার ওপর পর্তুগিজ তারকার য়্যুভেন্তাস ছেড়ে যাওয়ার গুঞ্জন মৌসুম শেষে সত্য হলে, সাদা-কালো জার্সিতে এমন কাঙ্ক্ষিত দৃশ্য উপভোগের সুযোগটাও যে আর মিলবে না সমর্থকদের। কোপা ইতালিয়া জয়ে সিআরসেভেনের হাসি তাই যেন ছড়িয়ে পড়ল গোটা তুরিনেই।

ম্যাপেই স্টেডিয়ামে সুখের বাতাস বইছিল। করোনা মহামারিতে বিষণ্ণ জীবনে আবারও যে ফিরেছে ভালোবাসার খেলাটা। এত দিন ছিল না তাও না। কিন্তু টিভির পর্দায় দেখা আর চোখের সামনে দেখায় যে আকাশ-পাতাল ফারাক। ঘরোয়া কাপের ফাইনালে এদিন প্রাণ ফিরে পেল রেজিও এমিলিয়ার ফুটবল পাড়া।

নিজেদের মাঠে প্রথম সুযোগটা তৈরি করেছিল আটালান্টা। সব প্রতিযোগিতা মিলিয়ে এর আগের ১০ ম্যাচে অপরাজিত দলটার আত্মবিশ্বাস তখন চূড়ায়।

কিন্তু কাউন্টার অ্যাটাকে স্বাগতিকদের হতাশায় ডোবায় আন্দ্রে পিরলোর দল। ৩১ মিনিটে কুলুসেভস্কির দারুণ ফিনিশিংয়ে লিড নেয় য়্যুভেন্তাস।

৫৮ বছর আগে কোপা ইতালিয়ার একমাত্র ট্রফি জিতেছিল যারা, এত দারুণ একটা মৌসুমে তারা তো দ্বিতীয়বার সে স্বাদ পেতে চাইবেই। ৪১ মিনিটে গোল শোধ করে সেটাই যে জানিয়ে দিল আটালান্টা।

প্রথমার্ধে এগিয়ে ছিলো না কেউ। তবে, দ্বিতীয়ার্ধের শুরুর অংশে এগোনোর দারুণ সুযোগ ছিলো রোনালদোদের। চিয়েসার শট বারপোস্টে লেগে ফেরায় সে সুযোগ হয় হাতছাড়া।

তবে, চিয়েসা দমে যাননি। ৭৩ মিনিটে তার গোলেই উল্লাসে মাতে ওল্ড লেডিদের ডাগআউট। ২-১’এ এগিয়ে যায় য়্যুভেন্তাস।

এবার আর গোল শোধ করা হয়নি আটালান্টার। উল্টো লাল কার্ডে ১০ জনের দল হয়ে যাওয়ায় আরও বিপাকে পড়ে তারা। যদিও ব্যবধান আর বাড়েনি। তাতেও অবশ্য আক্ষেপের কিছু নেই বিয়াঙ্কোনেরিদের। ট্রফি জয় তো হয়েছে।