ফাইজারের করোনার মুখে খাওয়ার ট্যাবলেটের অনুমোদন দিল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক: এবার ফাইজারের করোনার মুখে খাওয়ার ট্যাবলেটের অনুমোদন দিল যুক্তরাষ্ট্র। বুধবার (২২ ডিসেম্বর) মার্কিন খাদ্য ওষুধ প্রশাসন এ অনুমোদন দেয়। এখন থেকে বাসায় বসেই করোনা প্রতিরোধে ট্যাবলেট সেবন করতে পারবেন মার্কিনরা। এটি ওমিক্রন প্রতিরোধীও বলেও দাবি প্রতিষ্ঠানটির।

ওমিক্রনের ভয়াবহতার মধ্যেই ফাইজারের এই ট্যাবলেট করোনা ছড়িয়ে পড়া রোধে বিশেষ ভূমিকা রাখবে বলে আশা করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

ফাইজারের মুখে খাওয়ার ট্যাবলেটের নাম প্যাক্সলোভিড। করোনার নতুন ধরন ওমিক্রণের তাণ্ডবে হাসপাতালে ভিড় বেড়েছে কয়েকগুণ। এরইমধ্যে ওমিক্রনের দাপটে সংক্রমণের সুনামি বয়ে যাবে বলে সতর্ক করেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এ অবস্থায় করোনার ট্যাবলেটের অনুমোদনকে যুগান্তকারী পদক্ষেপ হিসেবে বিবেচনা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের অনুমোদনের ফলে এখন থেকে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী বাসায় বসেই করোনার ট্যাবলেট সেবন করতে পারবেন মার্কিনিরা। ১২ বছরের বেশি বয়সী যে কেউ এই ট্যাবলেট সেবন করতে পারবেন। করোনা সারাতে তুলনামূলক কম দাম ও দ্রুততম সময়ে ট্যাবলেট সেবনের সুযোগ মেলায় কোভিড নিয়ন্ত্রণ অনেকটা সহজ হবে বলে আশা করছেন চিকিৎসকরা।

শিগগিরই মের্ক নামে আরো একটি এন্টিভাইরাল ট্যাবলেট অনুমোদনের অপেক্ষায় রয়েছে। তবে পার্শ্বপ্রতিক্রিয়া ও কার্যকারিতা বিবেচনায় ফাইজারের ট্যাবলেটকেই এগিয়ে রাখছেন সবাই। পরীক্ষামূলক গবেষণায় দেখা গেছে, ফাইজারের ট্যাবলেট হাসপাতালে ভর্তি, গুরুতর পর্যায়ে আক্রান্ত ও মৃত্যু ৯০ শতাংশ কমাতে সক্ষম।

ফাইজার ও মের্ক ট্যাবলেট উৎপাদনকারী প্রতিষ্ঠানের দাবি, তাদের ওষুধ করোনার পাশাপাশি কোভিডের নতুন ধরন ওমিক্রন মোকাবিলা করতে সক্ষম। এখন পর্যন্ত বিশ্বব্যাপী প্রায় দুই লাখ ট্যাবলেটের কোর্স দিতে পারবে ফাইজার। এরমধ্যে প্রায় ৭০ হাজারই মার্কিনিদের জন্য বরাদ্দ। তবে আগামী বছর নাগাদ ট্যাবলেটের উৎপাদন বাড়ানোর আশা করছে প্রতিষ্ঠানটি।

এদিকে এক কোটি মার্কিনিকে চিকিৎসা দিতে ফাইজারের সঙ্গে চুক্তি করেছে বাইডেন প্রশাসন। যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়াসহ আরো বেশ কয়েকটি দেশের সঙ্গেও আরো ৮ কোটি ওষুধের চুক্তি হয়েছে বলে জানিয়েছে ফাইজার।