ফারুকের পরক্রিয়া প্রেমের দায়ে তিন সন্তান নিয়ে সেলিনা এখন অসহায়

বিশেষ প্রতিবেদক: নোয়াখালী জেলার সোনাইমুড়ি থানার তুষি গ্রামের সাহাব উদ্দিনের মেয়ে সেলিনা আক্তার বলেন, “আমার স্বামী ফারুক হোসেনের সাথে তিন লক্ষ টাকা দেনমহর ধার্য করিয়া আমার বিবাহ দিয়েছিলেন আমার বাবা। আমাদের সুখের সংসার ভালোই চলছিল। বিবাহের কয়েক বছর পরে আমার স্বামী ফারুক সুজানা মেডামের বাড়িতে চাকরি নেয়। আমরা জানতে পারি সুজানা মেডাম লন্ডনে থাকেন। কিন্তু চাকরি নেওয়ার পর থেকে আমাদের একটু দূরত্বের সৃষ্টি হয় আমার স্বামী ফারুক হোসেনের সাথে। আমি আমার স্বামীকে ছাড়া কিছুই বুঝতে পারি না। দুই হাজার সতেরো সালের একটা সময় হঠাৎ একদিন সুজানা মেডাম রাত আনুমানিক তিনটার সময় আমাদের বাড়িতে এসে চিৎকার চেঁচামেচি শুরু করে। তিনি আমার স্বামী ফারুককে বলে তোমার ফোন বন্ধ কেন? আমি জানতে চাই মেডাম কি হয়েছে? আপনার সাথে কি আমার স্বামী ঝগড়া করেছে? মেডাম আমাকে বলেন, “তোমার এতো কিছু জেনে লাভ কি?” তার কিছুদিন পরে আমি জানতে পারি আমার স্বামী ফারুক সুজানা মেডামকে বিয়ে করেছে। আমার প্রশ্ন হলো আমার তিনটা কন্যা সন্তান থাকতে সুজানা মেডাম কেন আমার গলায় ছুরি বসালেন? বর্তমানে আমার স্বামী ও সুজানা লন্ডনে বসবাস করে। আমার স্বামীকে নিয়ে সে লন্ডন চলে গেছে। আমি এখন অসহায়। আমি আমার বাবার বাড়িতে বাবার ঘাড়ের উপর বসে বসে খাচ্ছি”।

 

আমাদের ক্রাইম পেট্রোল বিডির সংবাদদাতা সেলিনার মা মরিয়ামুননেছার কাছে জানতে চাইলে নিজের মেয়ের সাথে সুর মিলিয়ে দুইজন একই কথা বলেন।

আমাদের অনুসন্ধান একটু সন্দেহজনক হওয়ায় আমরা ফারুকের বাড়িতে যাই। চাটখিল থানাধীন এলাকার সাধুরখিলে ফারুকের বাড়ি। ফারুকের বাবার সাথে কথা বলে জানা যায় ঘটনাটি সত্য। ঘটনার আদ্য প্রান্ত জানতে চাইলে ফারুকের বাবা বলেন, “আমার তিনটা নাতনি থাকতে ফারুক কি কারনে সুজানাকে বিয়ে করেছে তাহা আমার ধারণা নাই। তবে হয়তোবা ফারুক ভুল করেছে। আমি ফারুকরে বইলছি তুমি আমার নাতিন তিনজন ও বড় বউয়ের খরচপাতি দিও। ফারুক ও যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছে।

যেমনি কেঁেচা খুড়তে সাপ বেরিয়ে আসে তেমনি সুজানা আক্তারের ফিরিস্তি আরো লম্বা হতে থাকে। আমরা কিছু জানতে না চাইলেও এলাকার লোকজন আমাদেরকে দেখে তাদের কৌতুহল বেড়ে গিয়ে মুখের তালা খুলে গেল। লোটাছ কামাল নামে একব্যক্তি জানান, “আমিও সুজানা মেডামের বাড়িতে কাজ করছি। সুজানা মেডামের চরিত্র মোটেও ভালো নয়। তিনি আমাকেও কু-প্রস্তাব দিয়েছিলেন। আমি তার প্রস্তাবে রাজি না হলে সে আমাকে চাকরি থেকে বাদ দিয়ে দেয়”। আমরা চাটখিল থেকে চলে আসার সময় আবুল কালাম নামের একব্যক্তি আমাদের গাড়ির গতিরোধ করে সামনে দাড়ায়। জানতে চায় আমরা কারা। আমরা কালামকে বলি আমরা অনুসন্ধানী কাজে এসেছিলাম। তিনি বলেন “আমি লোক মুখে শুনে আপনাদের কাছে দৌড়ে এসেছি। আমি জানতে পেরেছি আপনারা সুজানার ব্যাপারে এলাকায় জানতে এসেছেন”। আমরা কালামকে বলি- না আমরা ফারুকের বাড়িতে গিয়েছিলাম। ফারুকের স্ত্রী সেলিনা আক্তার আমাদের বরাবর আবেদন করেছে। কিন্তু কালাম নাছর বান্দা সে তার কথা বলতে চায়। তারপর সে বলতে শুরু করে, “আমার কাছে শুনুন কে এই সুজানা? আামি আবুল কালাম উনিশ শত ঊননব্বই সালে এই সুজানাকে আমার আপন ছোটভাই সেলিমের সাথে বিবাহ দেই। সেলিম ও সুজানার সংসার ঠিকঠাক মতো চলছিল। হঠাৎ দুই হাজার আট সালে আমার ছোটভাই সেলিম অসুস্থ হয়ে পড়লে দুই হাজার সতেরো সালে সুজানা আমার ভাইকে তালাক দিয়ে আমাদের বাড়ির কর্মচারী ফারুককে বিয়ে করে লন্ডন চলে যায়। দুই হাজার বিশ সালে আমার ছোটভাই পরিপূর্ন সুস্থ হলে জানতে পারি আমার ভাইয়ের ব্যাংকে থাকা টাকা, ঢাকার মিরপুরের একটি বাড়ি ও কয়েকটি ফ্লাট সুজানা তার নিজের নামে লিখে নিয়ে যায়”। আমরা ক্রাইম পেট্রোল বিডির সংবাদদাতা আবুল কালামের কথাবার্তায় সন্দেহ হওয়ায় আমরা তার আপন ছোটভাই সেলিমের সাথে কথা বলতে চাই। আমরা জানতে চাই সেলিম এখন কোথায়? কালাম আমাদেরকে জানান, “সেলিম ঢাকার মিরপুরে আছে”। আমরা ঢাকায় এসে সেলিমকে খুজতে গিয়ে মিরপুরের আরিফাবাদে গেলে আরিফাবাদের বাসিন্দা রুহুল আমিন জানান,“মিরপুর বর্ধিত পল্লবীতে হাজী সেলিমের একটি ছয়তালা বাড়ি ছিলো। কিন্তু এখন সেই বাড়ির মালিক সুজানা আক্তার”। নজরুল নামের আরও একব্যক্তি জানান, “বাড়ির বিদুৎ, পানি এবং পৌরসভার ট্যাক্সসহ অন্যান্য সকল বিল হাজী সেলিমের নামেই আসে”। ছয়তালা বাড়ির কেয়ারটেকার শামিম মিয়া জানান, “হাজী সেলিম এখানে থাকে না”। আমরা জানতে চাইলাম বাড়িটি কার? শামিম জানান, “বাড়িটি সুজানা মেডামের”। পুলক নামের এক প্রতিবেশী জানান,“বাড়িটি হাজী সেলিমেরই ছিল। তবে এই ছয়তালা ভবন সুজানাকে হাজী সেলিম দান করেছেন”। আমরা সকল অনুসন্ধানী শেষ পর্যায়ে সুজানা মেডামের সাথে লন্ডনে যোগাযোগ করি। সুজানা মেডাম আমাদেরকে জানান,“হাজী সেলিম এত বছর পরে আমার পিছু নিয়েছে কেন?” আমরা সুজানা মেডামকে বলি, আমরা হাজী সেলিমের বিষয়ে আপনার কাছে কিছুই জানতে চাই না। তিনি তারপরও বলেই যাচ্ছেন হাজী সেলিমের আদ্য প্রান্ত। আমরা প্রায় ত্রিশ মিনিট তার কথা মনোযোগ সহকারে শুনি যাহা আমরা দ্বিতীয় পর্বে উল্লেখ করবো।

ঘুরে আসা যাক আবারও নোয়াখালির চাটখিলে। ৮নং নোয়াখোলা ইউনিয়নের চেয়ারম্যান মানিক আমাদেরকে জানান, “হাজী সেলিম তার সারাজীবনের উপার্জনের কয়েক কোটি টাকা খরচ করে চাটখিলে একটি বাড়ি ও একটি মার্কেট নির্মান করেছেন। এই সবকিছু সুজানা আক্তারের মা মনোয়ারা বেগমের নিজস্ব জমির উপর নির্মান করা হাজী সেলিমের জীবনের বিরাট ভুল ছিল”। আর এখন সেলিম নিঃস্ব হয়ে পথে পথে ঘুরে”। আমরা আরো জানতে পারি, এলাকার সাবেক মেম্বার জামাল আমাদেরকে জানান, “ঘটনাটি অপ্রিয় হলেও সত্য”। মহিলা সংরক্ষিত আসনের মেম্বার রাহিমা বলেন, “আমরা নারী জাতি। আমাদেরকে সবাই সম্মান ও শ্রদ্ধা করবে। তবে সুজানা আক্তারের বিষয়ে আমি কোন মন্তব্য করতে চাই না। ঘটনাটি লজ্জাজনক”। আমরা চাটখিল উপজেলার অফিসার মুসা সাহেবের কাছে জানতে পারি হাজী সেলিমের বিষয়ে অনেকেই তাকে বলেছে তবে হাজী সেলিমের কাছে বৈধ কোন কাগজপত্র নেই। সর্বশেষ আমরা নোয়াখালির মাননীয় সংসদ ইব্রাহীম সাহেবের কাছে জানতে চাইলে তিনি কোন মন্তব্য করতে রাজি হননি।

দ্বিতীয় পর্ব আসছে। চোখ রাখুন ক্রাইম পেট্রোল বিডিতে………….