ফিরছেন বার্সেলোনার সেরা তারকা লিওনেল মেসি

ক্রীড়া ডেস্ক : লা লিগার গুরুত্বপূর্ণ ম্যাচে আজ রাতে সেভিয়ার মুখোমুখি হচ্ছে বার্সেলোনা। এক ম্যাচের নিষেধাজ্ঞা কাটিয়ে এই ম্যাচ দিয়েই মাঠে ফিরছেন বার্সেলোনার সেরা তারকা লিওনেল মেসি।

এখন প্রতিটা ম্যাচই যদিও গুরুত্বপূর্ণ। শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের চেয়ে দুই পয়েন্ট পিছিয়ে আছে বার্সেলোনা। বার্সা অবশ্য একটি ম্যাচ বেশি খেলেছে। আজ সেভিয়াকে হারালেই রিয়ালকে টপকে লুইস এনরিকের দল উঠে যাবে শীর্ষে।

ন্যু ক্যাম্পে বাংলাদেশ সময় আজ রাত সাড়ে ১১টায় শুরু বার্সা-সেভিয়া ম্যাচের দুই ঘণ্টা পর অবশ্য মাঠে নামবে রিয়ালও। জিনেদিন জিদানের দলের প্রতিপক্ষ লেগানেস। ম্যাচটা লেগানেসের মাঠে।

মেসির অনুপস্থিতিতে সবশেষ লিগ ম্যাচে লুইস সুয়ারেজ ও নেইমারের নৈপুণ্যে গ্রানাডাকে ৪-১ গোলে উড়িয়ে দেয় বার্সা। আজ মেসি ফেরায় নিশ্চিতভাবে আক্রমণভাগের শক্তি আরো বেড়ে যাবে। আগের ম্যাচে বিশ্রামে থাকা ডিফেন্ডার জেরার্ড পিকে ও স্যামুয়েল উমতিতিও ফিরছেন আজ।

অন্যদিকে লেগানেসের বিপক্ষে জিদান বিশ্রামে রাখতে পারেন তার সেরা অস্ত্র ক্রিস্টিয়ানো রোনালদোকে। সপ্তাহের শেষে যে বড় ম্যাচ, নগরপ্রতিদ্বন্দ্বী অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে প্রাণবন্ত রোনালদোকেই চাইবেন রিয়াল বস।

তাছাড়া পর্তুগিজ তারকা আরেকটি হলুদ কার্ড দেখলেই পরের ম্যাচে খেলতে পারবেন না। জিদান নিশ্চয় সেই ঝুঁকিও নেবেন না। আজকের ম্যাচে বিশ্রামে রাখা হতে পারে অন্য ফরোয়ার্ড আলভারো মোরাতা এবং করিম বেনজেমাকেও।

রিয়ালের সঙ্গে এখন পর্যন্ত তিনটি প্রতিযোগিতামূলক ম্যাচ খেলে তিনটিতেই হেরেছে লেগানেস। এর দুটি স্প্যানিশ কাপে, একটি লা লিগায়। রিয়ালও ছুটছে দুর্বার গতিতে। গোল করেছে রেকর্ড টানা ৫০ ম্যাচে। লেগানেস তাই তাদের জন্য বড় বাধা হওয়ার কথা নয়।

পরিসংখ্যানে বার্সাও সেভিয়ার চেয়ে বেশ এগিয়ে। দুই দলের শেষ ১৯ লিগ ম্যাচের মধ্যে সেভিয়া জিতেছে মাত্র একটি (হার ১৪, ড্র ৪)। ২-১ গোলের সবশেষ সেই জয়টিও ২০১৫ সালের অক্টোবরে। বার্সা ঘরের মাঠে সেভিয়ার সঙ্গে শেষ ১৩ ম্যাচে হারেনি (১১ জয়, ২ ড্র)।

মেসির ‘প্রিয়’ প্রতিপক্ষও আবার এই সেভিয়া। সেভিয়ার বিপক্ষে সব প্রতিযোগিতা মিলিয়ে এখন পর্যন্ত ২৭ গোল করেছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। মেসির এর চেয়ে বেশি গোল আছে আর কেবল অ্যাটলেটিকোর বিপক্ষে। সেই সেভিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে আজ আবার মাঠেও ফিরছেন মেসি। বার্সা তারকা জ্বলে উঠতেই পারেন।