ফিলিস্তিনিদের প্রতি সহযোগিতা অব্যাহত থাকতে

আন্তর্জাতিক ডেস্কঃ ইসরায়েলের নিপীড়নের শিকার নিরীহ ফিলিস্তিনিদের পাশে থাকার ঘোষণা দিয়েছে মালয়েশিয়া। পরস্পরের সম্পর্ক ও সহযোগিতা অব্যাহত থাকতে বলে জানিয়েছে দেশটি।

শনিবার (১৫ মে) এক বিশেষ বার্তায় এক ঘোষণা দিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্তী তান শ্রী মুহিদ্দিন ইয়াসিন। একই সাথে ইসরায়েলের নির্যাতনের শিকার ফিলিস্তিনিদের রক্ষায় কঠোর অবস্থান নেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

মুহিদ্দিন বলেছেন, পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে প্যালেস্টাইনের জনগণের জন্য হিউম্যানিস্টিস্ট ট্রাস্ট ফান্ডের (একেএআরপি) মাধ্যমে মালয়েশিয়া গত বছর আল-আকসা মসজিদে ১০ হাজার ডলার সহায়তা প্রদান করেছে। এছাড়াও গত বছরের ১০ মে জর্ডানে একটি বিশেষ চার্টার্ড বিমানের মাধ্যমে মালয়েশিয়ার সরকার এক মিলিয়ন ফেস মাস্ক, ৫০০ ফেস শিল্ড এবং ৫ লাখ রাবার গ্লাভসসহ চিকিৎসা সরঞ্জাম ফিলিস্তিনিদের সহায়তায় পাঠিয়েছে। যা আগামীতেও অব্যাহত থাকবে।

এদিকে ইসরায়েলের আগ্রাসনের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে আগামীকাল রোববার (১৬ মে) জরুরি ভার্চুয়াল বৈঠকে বসবে ওআইসি। বৈঠকে মালয়েশিয়ার প্রতিনিধিত্ব করবেন বিদেশমন্ত্রী দাতুক সেরি হিশামুদ্দিন তুন হুসেইন।

হিশামুদ্দিন বলেন, ইসরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে মালয়েশিয়া ফিলিস্তিনের জনগণের পাশে থাকবে। ফিলিস্তিন সম্পর্কে দক্ষিণ-পূর্ব এশিয়ার মুসলিম দেশগুলোর মধ্যে ঐক্যমত্যে পৌঁছানোর জন্য ব্রুনাইয়ের পররাষ্ট্র বিষয়ক মন্ত্রী দাতুক সেরি সেতিয়া হাজী ইরানওয়ান মোহাম্মদ ইউসুফ এবং ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেটনো মার্সুডির সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। সম্মিলিতভাবে আমরা ফিলিস্তিনে ইসরায়েলি হামলার তীব্র নিন্দা জানাই এবং এ হামলা বন্ধের আহ্বান জানাই।