ফিলিস্তিনে ইহুদি বসতি স্থাপন বন্ধের দাবি

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনে ইহুদি বসতি স্থাপন বন্ধের দাবিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রস্তাব পাসের ঘটনায় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তেল আবিবে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছেন।

জাতিসংঘে ওই প্রস্তাব সমর্থনকারী ১৪টি দেশের রাষ্ট্রদূতকে ইসরায়েল তলব করলেও তালিকায় প্রথমে ছিলেন না মার্কিন রাষ্ট্রদূত। রোববার বিকেলে সেই তালিকায় রাষ্ট্রদূত ড্যান শ্যাপিরোকে অর্ন্তভূক্ত করা হয়েছে।

শুক্রবার নিরাপত্তা পরিষদে পাস হওয়া  প্রস্তাবে ইসরায়েলকে পূর্ব জেরুজালেমসহ অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডের সব জায়গায় বসতি স্থাপন কার্যক্রম অবিলম্বে সম্পূর্ণ বন্ধ করতে বলা হয়েছে। এতে ইহুদি বসতি নির্মাণকে আন্তর্জাতিক আইনের বড় ধরনের লঙ্ঘন বলে উল্লেখ করা হয়েছে। বলা হয়েছে, এর ফলে ‘দুই রাষ্ট্র নীতির’ মাধ্যমে সঙ্কটের সমাধান ঘটিয়ে স্থায়ী শান্তি প্রতিষ্ঠা বাঁধাগ্রস্ত হচ্ছে। নিরাপত্তা পরিষদে ১৫ সদস্যের মধ্য ১৪ দেশ প্রস্তাবের পক্ষে আর যুক্তরাষ্ট্র ভোটদানে বিরত থাকে।

প্রস্তাবে ভেটো দেওয়া থেকে বিরত থাকায় ইসরায়েল ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্রের উপরে ক্ষুব্ধ হয়েছে। ইসরায়েল বলছে, ওয়াশিংটনই পেছন থেকে কলকাঠি নেড়ে এই কাজটি করেছে। তবে এই অভিযোগ অস্বীকার করেছে যুক্তরাষ্ট্র।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বলেছেন, ‘যেসব তথ্য আমরা পেয়েছি তা থেকে আমাদের কোনো সন্দেহ নেই যে ওবামা প্রশাসনই এর উদ্যোগ নিয়েছে, এর পক্ষে দাঁড়িয়েছে এবং প্রস্তাবের ভাষা সমন্বয় করেছে।’

রাষ্ট্রদূতকে ডেকে পাঠানোর বিষয়টি স্বীকার করেছে ওয়াশিংটন। এক বিবৃতিতে বলা হয়েছে, ‘বিকেলেই শ্যাপিরো নেতানিয়াহুর সঙ্গে দেখা করবেন।’