ফ্রান্স সফর স্থগিত পুতিনের

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়া ইস্যুতে ফরাসি প্রেসিডেন্টের মন্তব্যের পর প্যারিস সফর স্থগিত করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

প্যারিসে একটি অর্থোডক্স গির্জা উদ্বোধনসহ ফরাসি সরকারের সাথে কথা বলার জন্য ১৯ অক্টোবর সেখানে যাওয়ার কথা ছিলো রুশ প্রেসিডেন্টের।

সোমবার ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ বলেছিলেন, ‘সিরিয়ায় রাশিয়া বোমা হামলা চালিয়ে যুদ্ধাপরাধ করেছে। মস্কোর সঙ্গে এখনো আলোচনার প্রয়োজন রয়েছে। তবে তা যদি দৃঢ় ও স্পষ্ট হয় তাহলে ঠিক আছে। নইলে এটি হবে প্রহেলিকা।’ এসময় পুতিন প্যারিসে এলে তার সঙ্গে দেখা নাও করতে পারেন বলে জানান তিনি।

ওঁলাদের এ মন্তব্যের পর রাশিয়ার পক্ষ থেকে ফ্রান্সে পুতিনের সফর স্থগিত ঘোষণা করে মস্কো।

মঙ্গলবার ইউরোপীয় কাউন্সিলকে ওঁলাদ বলেছেন, ‘ আমি পুতিনকে জানানোর জন্য বলেছিলাম, তিনি যদি প্যারিসে আসেন তাহলে আমি তার সঙ্গে কোনো অনুষ্ঠানে যোগ দিতে পারবো না।তবে সিরিয়া ইস্যুতে আলোচনার জন্য আমি প্রস্তুত আছি। তিনি সফর স্থগিতের সিদ্ধান্ত নিয়েছেন।’

প্রসঙ্গত, সিরিয়ায় আসাদবিরোধীদের ওপর বিমান হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়া। বিশেষ করে আলেপ্পোতে অবরুদ্ধ বিদ্রোহীদের ওপর বিমান হামলার জন্য যুক্তরাষ্ট্রসহ এর পশ্চিমা মিত্ররা দাবি করছে রাশিয়া সেখানে যুদ্ধাপরাধ করছে। এ নিয়ে ইতিমধ্যে পশ্চিমাদের সঙ্গে রাশিয়ার কূটনৈতিক সম্পর্কের অবনতি ঘটতে শুরু করেছে।