বই পাচারকালে দুই শিক্ষকসহ আটক ৫

কক্সবাজারের চকরিয়ার ভেওলা মানিকচর উচ্চ বিদ্যালয়ের সরকারি বই বিক্রির পর পাচারের সময় দুই শিক্ষক, এক ক্রেতা ও দুই গাড়িচালকসহ পাঁচজনকে আটক করেছে পুলিশ।

বুধবার (৮ ফেব্রুয়ারি) বিকেলে আটকদের বিদ্যালয় পরিচালনা কমিটির জিন্মায় দেওয়া হয়েছে।

এর আগে মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) দিবাগত রাত ১টার দিকে এ ঘটনা ঘটে।
আটকরা হলেন- চোরাই মালামাল ক্রেতা চোঁয়ারফাঁড়ি এলাকার কামাল উদ্দিনের ছেলে তমিজ উদ্দিন, বিএমচর উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক রুকন উদ্দিন ও কামাল উদ্দিনসহ দুই গাড়িচালক।

বিএমচর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান এসএম জাহাঙ্গীর আলম বলেন, মঙ্গলবার রাত ১টার দিকে স্থানীয় গ্রাম পুলিশের সদস্য কফিল উদ্দিন বিদ্যালয় থেকে দুটি গাড়িতে করে বই নিয়ে যাওয়ার বিষয়টি অবহিত করলে সঙ্গে সঙ্গে পুলিশকে জানানো হয়। পরে পুলিশ গাড়িসহ বইগুলো জব্দ ও স্কুলের দুই শিক্ষকসহ পাঁচজনকে আটক করে।

এ বিষয়ে বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আবু শামা বলেন, নাইট গার্ডের যোগসাজশে এ ঘটনাটি ঘটেছে। এখানে আমার কোনো সম্পৃক্ততা নেই।

চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) চন্দন কুমার চক্রবর্তী বলেন, এ ঘটনায় কেউ মামলা বা লিখিত অভিযোগ দেয়নি। ঘটনার সত্যতা যাচাই-বাছাই করার জন্য বইসহ আটকদের বিদ্যালয় ম্যানেজিং কমিটির জিম্মায় দেওয়া হয়েছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ নজরুল ইসলাম বলেন, বই চুরির পর পাচারের সময় আটকের ঘটনা শুনেছি। লিখিতভাবে কেউ জানায়নি। ঘটনাটি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা পাঠ্যপুস্তক বিতরণ কমিটির সভাপতি জেপি দেওয়ান বলেন, ঘটনাটি যাচাই-বাছাই চলছে। অভিযোগ প্রমাণিত হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।