বগুড়ার সোনাতলায় ফসলি জমি খনন করে মাটি বিক্রি করছে একটি মহল 

আব্দুর রাজ্জাক, বগুড়া থেকেঃ  বগুড়া সোনাতলা উপজেলার সোনাকানিয়া সর্জনপাড়া রাস্তার পাশ্বে ফসলি জমি খনন করে মাটি বিক্রি করছে একটি মহল যেন দেখার কেহ নাই। যেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘দেশে যেন খাদ্যের কোনো অভাব না হয় সে দিকে লক্ষ্য রাখছে সরকার। সবার প্রতি আহ্বান থাকবে কোনো জমি যেন ফাঁকা না থাকে। তা অপেক্ষা করে একটি মহল তিন ফসলি জমি থেকে মাটি খনন করে বিক্রির মহাৎসব চলছে। ভেকু মেশিন দিয়ে মাটি কেটে বিক্রি করছে স্থানীয় প্রভাবশালী একটি মহল।
এবিষয়ে জমির মালিকদের মধ‍্যে একজন মালিক দুলালের সাথে কথা বললে তিনি বলেন আমার জমি মামুন নামে এক ব‍্যাক্তি ভাড়া নিয়েছে বালু রাখার জন‍্য তারা যে এভাবে মাটি খনন করবে তা আমার জানা ছিলো না।  ৩০ নভেম্বর দুপুরে সোনাতলা থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে ভেকু মেশিনের চাবি জব্দ করে মাটি খনন করতে নিষেধ করে।
এঘটনায় এলাকাবাসী জানান, এভাবে মাটিকাটার ফলে পাশের জমিও ক্ষতিগ্রস্ত হচ্ছে। সব চেয়ে বড় ক্ষতি ফসলের। ওই জমিগুলো তিন ফসলি বর্তমানে ধান ও আলু লাগানো আছে সেগুলো নষ্ট করে মাটি উত্তোলন করছে। এতে দেশের ওনেক ক্ষতি হচ্ছে।
এবিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা সোহরাব হোসেন বলেছেন, ফসলী জমি খনন করা আইন বিরোধী কাজ, কোন ভাবেই ফসলি জমি নষ্ট হতে দেওয়া যাবে না। আমি ইউএনওর মহোদয়কে অবগত করে আইনী ব‍্যবস্থা গ্রহন করার ব‍্যবস্থা করবো। এখনই মাটিকাটা বন্ধ না করলে খাদ্য নিরাপত্তা রক্ষা করা সম্ভব হবে না।
উপজেলা নির্বাহী অফিসার সাঈদা পারভীন বলেন, অবৈধভাবে ফসলি জমির মাটিকাটা বা পুকুর খনন করার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। এ ধরনের তথ্য পেলে ব্যবস্থা নেওয়া হবে।