বছরে বেশি ম্যাচ না খেলতে পারায় বাংলাদেশের ক্ষোভ

নিউজ ডেস্ক : বছরে বেশি ম্যাচ না খেলতে পারায় বাংলাদেশের ক্ষোভ রয়েছে। টেস্ট মর্যাদা পাওয়া অন্য দলগুলোর তুলনায় সব ফরম্যাটেই বছরে খুব কম ম্যাচ খেলে টাইগাররা।

গত বছর মাত্র দুটি টেস্ট খেলেছেন মুশফিকুর রহিমরা। কিন্তু এ বছর বাংলাদেশের হিসাব কিছুটা পুষিয়ে নেয়ার সুযোগ রয়েছে। এরই মধ্যে নিউজিল্যান্ড সফরে দুটি টেস্ট খেলা হয়েছে। ভারতের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচটিও শুরু হবে ৯ ফেব্রুয়ারি। এরপরই শ্রীলংকা ও দক্ষিণ আফ্রিকা সফর, দেশের মাটিতে পাকিস্তানের বিপক্ষে হোম সিরিজ। বাংলাদেশে আসার সম্ভাবনা রয়েছে অস্ট্রেলিয়া দলেরও। তাছাড়া আয়ারল্যান্ড সফরে ত্রিদেশীয় সিরিজ (ওয়ানডে) এবং ইংল্যান্ডের মাটিতে চ্যাম্পিয়ন্স ট্রফিতে মাঠে নামবে বাংলাদেশ।

এতো ম্যাচ খেলার খবর যখন আনন্দ দিচ্ছে বাংলাদেশকে তেমনি সাইড বেঞ্চ নিয়েও চিন্তায় রয়েছে টিম ম্যানেজমেন্ট। ‘অতিরিক্ত ইনজুরি’ বাংলাদেশের সাফল্যের পথে বাধা হয় কিনা? সাউড বেঞ্চ বা বিকল্প হিসেবে থাকা ক্রিকেটাররা আসলেই কতটা ভালো করার সামর্থ্য রাখে? বছরজুড়ে হয়তো সেটাও দেখতে হবে। এই সুযোগে আনকোরা অনেক ক্রিকেটারেরই অপ্রত্যাশিত অভিষেক হয়ে যেতে পারে।

এখন পর্যন্ত যে হিসাব তাতে বাংলাদেশ এবছর ৯টি টেস্ট ম্যাচ খেলবে, ওয়ানডে খেলবে ১৬টি। টি-টোয়েন্টিরও সংখ্যাও কম নয়। সব ফরম্যাটেই সংখ্যাগুলো আরও বাড়তেও পারে। এতো বেশি ক্রিকেট বাংলাদেশ এক বছরে খেলার সুযোগ পায়ই না। এতো এতো ম্যাচ যখন সামনে, তখন বছরের শুরুতেই চোট নিয়ে মাথা ব্যাথা শুরু হয়ে গেছে। এই ধারা যদি অব্যাহত থাকে তাহলে অনূর্ধ্ব-১৯ দলের অনেক ক্রিকেটারেরও জাতীয় দলে অভিষেক হয়ে যেতে পারে! ভারত সফরে একমাত্র টেস্ট শুরু হওয়ার আগেই ছিটকে গেছেন ওপেনার ইমরুল কায়েস। শ্রীলংকা সফরেও তার ফেরার সম্ভাবনা খুবই কম। হায়দরাবাদে একমাত্র টেস্টে একাদশ সাজানো নিয়ে চিন্তায় রয়েছে টিম ম্যানেজমেন্ট। বিকল্প খেলোয়াড়রা এই সুযোগে নিজেদের চেনাতে না পারলে বাংলাদেশের জন্য বছরটা কঠিনই হবে।

ওপেনিংয়ে তিন ফরম্যাটের জন্যই তামিম ইকবালের সঙ্গী ইমরুল কায়েস ও সৌম্য সরকার। এ বছর টানা দ্বিতীয়বার চোটে পড়েছেন ইমরুল। তাই তামিমের সঙ্গে হায়দরাবাদ টেস্টে সৌম্যই ওপেন করবেন। ওপেনিংয়ে বিকল্প নেই আর একটিও। টেস্টে টাইগারদের ওয়ান ডাউনে নির্ভরযোগ্য নামটি মুমিনুল হক, ওয়ানডেতে মাহমুদউল্লাহ ও টি-টোয়েন্টিতে সাব্বির রহমান। এই জায়গায় অবশ্য কোনো একজন বাইরে থাকলে তার জায়গা পূরণ করা কিছুটা সহজ। তবে টেস্টে মুমিনুল না থাকলে তার জায়গা কী আসলেই কেউ পূরন করতে পারবেন? উইকেটকিপার মুশফিকুর রহিমের বিকল্প হিসেবে রয়েছেন লিটন কুমার দাস ও নূরুল হাসান সোহান। শুধু উইকেটকিপার বিবেচনায় মুশফিকের চেয়ে তারা দু’জনেই ভালো। কিন্তু ব্যাটসম্যান মুশফিকের দায়িত্ব নেয়ার মতো বিকল্প কোথায়? সাকিব আল হাসান ফিট মানেই বাংলাদেশ নির্ভার। সাকিব মানেই একজন বোলার কম নিয়ে মাঠে নামা। চৌকস একজন অলরাউন্ডার। তার না থাকা মানেই তো তার পরিবর্তে দু’জনকে একাদশে নেয়া। একটা জায়গায় অনন্ত বাংলাদেশের বিকল্প খেলোয়াড় কিছুটা শক্তিশালী। ব্যাটিং অর্ডারে সাত নম্বর স্থানটি। সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন বা নাসির হোসেন যে কেউ দায়িত্বটা নিতেই পারেন। তিনজনই এরই মধ্যে আস্থার পরিচয় দিয়েছেন। অলরাউন্ডার হিসেবেও নাম রয়েছে তিন’জনের।

বিকল্প নিয়ে বাংলাদেশের সবচেয়ে চিন্তার বিষয় বোলিংয়ে। যে বাঁ-হাতি স্পিনার এক সময়ে টাইগারদের বোলিংয়ে মূল শক্তি ছিল, সেখানেই বাংলাদেশ এখন দুর্বল। সাকিব আল হাসান ছাড়া এখানে ধারাবাহিক নেই আর কেউ। দ্বিতীয় বাঁ-হাতি স্পিনার হিসেবে রয়েছেন তাইজুল ইসলাম। গত বছর ভালো বোলিং করতে থাকা আরাফাত সানি বোলিং অ্যাকশনের কারণে নিষিদ্ধ হয়েছিলেন। এবছর আবার নারীঘটিত কারণে জেলে রয়েছেন। ক্রিকেটে তার ফেরার পথটা কঠিন বলেই মনে হচ্ছে। এ ছাড়া কখনই মোশাররফ হোসেন রুবেল আবার কখনও সাকলাইন সজীবকে দিয়ে বিকল্প পূরণের চেষ্টা চালানো হয়েছে। কিন্তু ব্যর্থ হয়েছেন কোচ চন্ডিকা হাথুরুসিংহে। জুবায়ের আহমেদ ও তানভীর হায়দারকে নিয়ে একজন লেগ-স্পিনারের অভাব পূরণের চেষ্টা চালিয়ে যাচ্ছেন কোচ। কিন্তু বাস্তবে ফল পাচ্ছেন না।

ডান হাতি অফ-স্পিনার বলতে তো এখন মেহেদি হাসান মিরাজই আছেন। সোহাগ গাজীরা ফর্ম হারিয়ে আগেই নির্বাচকদের পছন্দের বাইরে চলে গেছেন। গত দুই বছরে টাইগাররা পেসারদের নিয়েই বোলিং আক্রমণ সাজিয়েছে। মুস্তাফিজুর রহমান পাল্টে দিয়েছেন বোলিং আক্রমণের ধরন। সঙ্গে অভিজ্ঞ মাশরাফি মুর্তজা ও তাসকিন আহমেদের গতিতে শক্তিশালী বোলিং আক্রমণই হয়ে উঠেছে। দেশের মাটিতে কখনও কখনও বাংলাদেশ চার পেসার নিয়ে মাঠে নেমেছে। তবে সংক্ষিপ্ত ফরম্যাটে মুস্তাফিজুর ও মাশরাফি না থাকা মানেই তো বাংলাদেশের পেস বোলিং আক্রমণ ভঙ্গুর হয়ে যাওয়া। পেস বোলিংয়ে বিকল্প হিসেবে তৈরি থাকা নামগুলো বেশ লম্বা। শফিউল ইসলাম, রুবেল হোসেন, শুভাশিস রায়, কামরুল ইসলাম রাব্বি-এবাদত হোসেনরা আছেন এই তালিকায়। তবে ম্যাচে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার জন্য বিকল্প পেস বোলারেরই অভাব বেশি। টেস্ট ক্রিকেটে লম্বা সময় ধরে পেস বোলিং করার ক্ষমতা রয়েছে একমাত্র মোহাম্মদ শহীদের। বাকিরা ৫-৬ ওভারের স্পেল করলেই হাপিয়ে ওঠেন! এখন ইনজুরিতে শহীদ ও মাশরাফি, পুরোপুরি ফিট নন মুস্তাফিজুর রহমানও। বলা যায় বিকল্প দিয়েই বোলিং আক্রমণ চালাতে হচ্ছে বাংলাদেশকে।

২০১৭ সালের ব্যস্ত ক্রিকেটের চাপটা আগেই বুঝতে পেরেছিলেন কোচ চন্ডিকা হাথুরুসিংহে। তাইতো বিকল্প ঠিক রাখার জন্য লম্বা বহর নিয়ে নিউজিল্যান্ড সফরে গিয়েছিনে তিনি। সারাবছর টিম ম্যানেজমেন্টকে হয়তো এই বিকল্পই বেশি চিন্তার কারন হয়ে থাকবে!