বন্ধ থাকা পোশাক কারখানাগুলো খুলে দেওয়ার দাবি

নিজস্ব প্রতিবেদক : আশুলিয়াসহ বিভিন্ন স্থানে বন্ধ থাকা পোশাক কারখানাগুলো খুলে দেওয়ার দাবি জানিয়েছে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র।

রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে এ দাবি জানান সংগঠনটির নেতারা।

শ্রমিক নেতারা বলেন, ন্যূনতম মূল মজুরি ১০ হাজার টাকা, বাড়ি ভাড়া ৪ হাজার টাকা, চিকিৎসা ভাতা ১ হাজার টাকা, যাতায়াত ভাতা ১ হাজার টাকাসহ মোট ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা করতে হবে।

আশুলিয়ায় আন্দোলনরত শ্রমিকদের গ্রেপ্তারের জানিয়ে শ্রমিক নেতারা বলেন, অবিলম্বে গ্রেপ্তারকৃত শ্রমিক ও নেতাদের নিঃশর্ত মুক্তি, মিথ্যা মামলা প্রত্যাহার, ছাঁটাই-নির্যাতন-দমননীতি বন্ধ করতে হবে। আলোচনা করে আশুলিয়ার উদ্ভুত পরিস্থিতির যুক্তিযুক্ত সমাধান করতে হবে।

মালিকদের কারখানা বন্ধের ঘোষণাকে হঠকারি উল্লেখ করে তারা আরো বলেন, শ্রমিকদের ন্যায্য দাবি থেকে সবার দৃষ্টি অন্য দিকে সরিয়ে নিতে মালিকরা শ্রম আইনের অপব্যবহার করে অন্যায় পন্থা অবলম্বন করছে। সমাধানের দ্বার রুদ্ধ করে মালিকরা দমননীতির পথ বেছে নিয়েছে। যা শ্রমিক, শিল্প ও অর্থনীতির জন্য মঙ্গলজনক নয়।

গত ২০ ডিসেম্বর বিজিএমইএ ও বিকেএমইএর কাছে দাবি উত্থাপন করে আলোচনায় বসার আহ্বান জানানো হয়েছিল। তা সত্বেও নিয়মতান্ত্রিকতাকে উপেক্ষা করা হয়েছে।

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের নেতারা বলেন, হাজার হাজার শ্রমিককে চাকরিচ্যুত করা হয়েছে। মালিকরা শ্রমিকদের ন্যূনতম ট্রেড ইউনিয়ন করা ও দরকষাকষির অধিকার না দিয়ে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করছে। এর ফলে আলোচনার ব্যবস্থা না করে দমননীতির পথে উদ্দেশ্যপ্রণোদিতভাবে হাজার হাজার শ্রমিকের নামে মামলা দায়ের করা হয়েছে।

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি শ্রমিক নেতা মণ্টু ঘোষের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সংগঠনের কার্যকরি সভাপতি সাদেকুর রহমান শামীম, সাধারণ সম্পাদক কাজী রুহুল আমীন, যুগ্ম-সাধারণ সম্পাদক জলি তালুকদার, গাজীপুর জেলা কমিটির সভাপতি জিয়াউল কবির খোকন, নারায়ণগঞ্জ জেলা কমিটির সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, সাভার-আশুলিয়া আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক কে এম মিণ্টু প্রমুখ।