‘বর্তমান পরিস্থিতিতে প্রকৃতির সঙ্গে যুদ্ধ করেই আমাদের বাঁচতে হবে’

পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক এমপি বলেছেন, ‘জলবায়ু পরিবর্তনের কারণে নদীর পানিতে লবণাক্ততা বাড়ছে। এটি একটি বৈশ্বিক সমস্যা। বর্তমান পরিস্থিতিতে প্রকৃতির সঙ্গে যুদ্ধ করে আমাদের বাঁচতে হবে।’

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) দুপুর ১টায় বরিশাল সদর উপজেলা পরিষদ চত্ত্বরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের কারণে এবার প্রতিবেশী রাষ্ট্র ভারত, নেপাল ও ভুটানে বৃষ্টিপাত কম হচ্ছে। উজানে পানির চাপ না থাকায় ভাটির দিকে পানি নেমে আসছে না। এদিকে জোয়ারের সময় সমুদ্রের লবণাক্ত পানি নদীতে ঢুকছে। এ কারণে নদীর পানিতে লবণাক্ততা বাড়ছে। যেভাবেই হোক না কেন এই সমস্যা মোকাবিলা করতে হবে। এই সমস্যা আরও প্রকট হওয়ার আগেই কী ব্যবস্থা নেওয়া যায় সে ব্যাপারে বিশেষজ্ঞরা কাজ করে যাচ্ছেন। বৃষ্টি যদি আরও কিছুদিন না হয়, তাহলে লবণাক্ততা আরও বাড়তে পারে। বৃষ্টি হলে নদীতে লবণ পানি থাকত না। বর্তমান পরিস্থিতিতে প্রকৃতির সঙ্গে যুদ্ধ করেই আমাদের বাঁচতে হবে। বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে যুদ্ধ করার সাহস আমাদের আছে।

এর আগে প্রতিমন্ত্রী ব্যক্তিগত উদ্যোগে বরিশালের ডায়রিয়া আক্রন্ত রোগীদের চিকিৎসার জন্য ১ হাজার আইভি স্যালাইন জেলা সিভিল সার্জনের হাতে তুলে দেন। এছাড়া করোনায় ক্ষতিগ্রস্ত কর্মহীন ১শ’ মানুষের মাঝে ত্রাণ বিতরণ করেন পানিসম্পদ প্রতিমন্ত্রী।

এ সময় জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার, সিভিল সার্জন ডা. মো. মনোয়ার হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মুনিবুর রহমানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।