বাঁচার জন্য তারা ইঁদুর খেয়ে ক্ষুধা মিটিয়েছেন

আন্তর্জাতিক ডেস্ক : সোমালিয়ার জলদস্যুদের হাতে জিম্মি একদল নাবিক পাঁচ বছর পর মুক্তি পেয়েছেন।

তাদের একজন বিবিসিকে জানিয়েছেন, বাঁচার জন্য কখনো কখনো তারা ইঁদুর খেয়ে ক্ষুধা মিটিয়েছেন।

ফিলিপাইনের নাবিক আরনেল বালবেরো জানিয়েছেন, জিম্মি অবস্থায় তাদের খুব সামান্য খাবার দেওয়া হতো। অসহনীয় দিনশেষে মনে হতো, মৃত্যুর সঙ্গে বসবাস করছেন তারা।

২০১২ সালে একটি জাহাজের ২৬ জন নাবিককে জিম্মি করে সোমালিয়ায় নিয়ে যায় জলদস্যুরা। সেই থেকে পাঁচ বছর বন্দি থাকার পর মুক্তিপণ নিয়ে শনিবার তাদের ছেড়ে দিয়েছে দস্যুরা।

এই নাবিকরা চীন, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, কম্বোডিয়া, ভিয়েতনাম ও তাইওয়ানের নাগরিক। নাবিক বালবেরো জিম্মি হওয়াদের মধ্যে একজন। সেচিলিসের দক্ষিণ থেকে জাহাজসহ তাদের জিম্মি করে সোমালিয়ার জলসদ্যুরা। ওই সময় একজন ক্রু নিহত হন।

ওই জিম্মি ঘটনার এক বছর পর জাহাজটি ডুবে যায় এবং নাবিকদের সোমালিয়ার কূলে আনা হয়। সে সময় অসুস্থ হয়ে দুজন নাবিক মারা যায়।

নাবিক বালবেরো জানিয়েছেন, জলদস্যুরা তাদের খুবই কম খাবার দিত। যে কারণে তারা ইঁদুর খেতেন। জঙ্গলে ইঁদুর রান্না করে খেতে হতো তাদের। তিনি বলেন, ‘আমরা যা পেতাম তাই খেতাম। ক্ষুধায় ধরলে আপনিও খাবেন।’

বালবেরো তার পাঁচ বছরের জিম্মি জীবনের করুণ গল্প বলেছেন বিবিসিকে। বনে-জঙ্গলে বেঁচে থাকার বীভৎস অভিজ্ঞতা তাকে কুঁরে কুঁরে খাচ্ছে। মুক্ত হয়েও এখন তিনি চিন্তিত, স্বাভাবিক জীবনে ফিরতে পারবেন তো? তবে তিনি আশাবাদী, কষ্ট হলেও স্বাভাবিক জীবনে অভ্যস্ত হয়ে উঠবেন।