বাংলাদেশিদের আগ্রহে ‘পানি ঢেলে দিল’ রাশিয়া!

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে যেতে উৎসুক বাংলাদেশিদের আগ্রহে ‘পানি ঢেলে দিল’ রাশিয়া! ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযানে অংশ নিতে চাওয়া বাংলাদেশি নাগরিকদের না করে দিয়েছে ঢাকায় রাশিয়ার দূতাবাস।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) দূতাবাস থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

দূতাবাস বলেছে, রাশিয়া আপাতত বাংলাদেশ থেকে যোদ্ধা নিতে আগ্রহী নয়।

বিবৃতিতে বলা হয়, বন্ধুত্বপূর্ণ দোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিএনআর) এবং লুহানস্ক পিপলস রিপাবলিককে (এলএনআর) সাহায্য করার পাশাপাশি ইউক্রেনের রুশ-ভাষী জনগোষ্ঠীকে রক্ষা করার লক্ষ্যে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে মস্কো। এরপর গত ১১ মার্চ এ যুদ্ধে স্বেচ্ছাসেবকদের অংশগ্রহণে রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর প্রস্তাব অনুমোদন করেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তারপর থেকে বাংলাদেশে রুশ দূতাবাস অনেক বাংলাদেশি নাগরিকদের কাছ থেকে অসংখ্য আবেদন পেয়ে আসছে।

আমরা বাংলাদেশি জনগণের এ মহৎ ইচ্ছা ও আহ্বানকে সাধুবাদ জানাই। তবে রাশিয়ান সামরিক বাহিনী এখন পর্যন্ত সফলভাবে নির্ধারিত লক্ষ্য অর্জনে পরিকল্পনা অনুযায়ী অভিযান পরিচালনা করছে। তাই আপাতত বাংলেদেশ থেকে এ অপারেশনে যোগ দিতে কোনো স্বেচ্ছাসেবকের প্রয়োজন নেই।

তারা ইউক্রেন এবং ডনবাসের মুক্তি আন্দোলনে স্বেচ্ছাসেবার ভিত্তিতে অবদান রাখতে তাদের ইচ্ছা প্রকাশ করছে। এটা আনন্দের বিষয় যে, অনেক বাংলাদেশি ইউক্রেনে নব্য-নাৎসিবাদের অবসান ঘটাতে রুশ সরকারের ন্যায়সঙ্গত সিদ্ধান্তকে সমর্থন করে।