বাংলাদেশি শ্রমিক ও গৃহকর্মীরা বেশ ভালো আছেন

নিজস্ব প্রতিবেদক : সৌদি আরবে অবস্থানরত বাংলাদেশি শ্রমিক ও গৃহকর্মীরা বেশ ভালো আছেন বলে জানিয়েছেন বাংলাদেশ-সৌদি আরব সংসদীয় মৈত্রী গ্রুপের চেয়ারম্যান এবং ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি বজলুল হক হারুন।

বুধবার দুপুরে বাংলাদেশ জাতীয় সংসদের মিডিয়া সেন্টারে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ তথ্য জানান।

এ সময় কমিটির সদস্যের মধ্যে উপস্থিত ছিলেন নূরুল ইসলাম সুজন, নজরুল ইসলাম বাবু এবং প্রাক্তন সংসদ সদস্য ও বায়রার সভাপতি বেনজির আহমেদ।

বজলুল হক বলেন, সৌদি আরবের মজলিশে শুরার প্রধানের (স্পিকার) আমন্ত্রণে তার নেতৃত্বে ছয় সদস্যের একটি সংসদীয় প্রতিনিধি দল সৌদি আরব সফর করেন। ৫ থেকে ১৩ নভেম্বর পর্যন্ত এই গুরুত্বপূর্ণ সফরের সময় প্রতিনিধি দল সৌদি আরবের মজলিশে শুরার প্রধান (স্পিকার), শ্রম ও সমাজ উন্নয়ন মন্ত্রী, ধর্মমন্ত্রী এবং নবনিযুক্ত ওআইসির মহাসচিবসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন।

‘প্রতিনিধি দল সৌদি আরবের শ্রম ও সমাজ উন্নয়ন মন্ত্রীর সঙ্গে শ্রম বাজার ও বাংলাদেশ থেকে নিয়োগকৃত গৃহকর্মীদের নিরাপত্তা নিয়ে আলোচনা করেন উল্লেখ করে তিনি বলেন, বর্তমানে সৌদি আরবে অবস্থানরত শ্রমিক ও গৃহকর্মীরা বেশ ভালো আছেন। তাদের নিরাপত্তা নিশ্চিত করতে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশ মিশনের মাধ্যমে সৌদি কর্তৃপক্ষ তাদের সম্পর্কে সার্বক্ষণিক খোঁজখবর রাখছেন।

এ ছাড়া সৌদি কর্তৃপক্ষ তাদের এজেন্সির মাধ্যমেও সব শ্রমিক বিশেষ করে নারী শ্রমিকদের বিষয়ে সার্বক্ষণিক খোঁজখবর রাখছেন বলেও দাবি করেন তিনি। তিনি আরো জানান, সৌদি আরবে নিয়োজিত গৃহকর্মীরা ভাষা সম্পর্কে অজ্ঞতা, সৌদি খাবারের প্রতি অনাগ্রহ এবং দেশে থাকার প্রতি অতি আগ্রহকে দেশে ফিরে আসার মূল কারণ হিসেবে চিহ্নিত করেন।