বাংলাদেশে আসছেন মোদিসহ মালদ্বীপ-শ্রীলঙ্কা-নেপালের সরকারপ্রধানরা

আন্তর্জাতিক ডেস্কঃ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে চলতি মাসে আরও পরের দিকে ঢাকা সফরে আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি-সহ নেপাল, শ্রীলঙ্কা, ভুটান এবং মালদ্বীপের রাষ্ট্রপ্রধানরা। আগামী ১৭ থেকে ২৭ মার্চ পর্যন্ত বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর সঙ্গে জাতির পিতার জন্মশতবার্ষিকীর উদযাপন অনুষ্ঠানে অংশ নেবেন তারা।

বাংলাদেশ সরকারের প্রধান তথ্য কর্মকর্তা সুরথ কুমার সরকার ভারতীয় সরকারি সংবাদ সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে (পিটিআইকে) বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং প্রতিবেশি চার দেশ নেপাল, শ্রীলঙ্কা, ভুটান এবং মালদ্বীপের সরকার প্রধানরা বিশেষ অতিথি হিসেবে ভিন্ন ভিন্ন সূচি অনুযায়ী বাংলাদেশে আসবেন।

তবে বিদেশি যে অতিথিরা বাংলাদেশে আসবেন তাদের মধ্যে সবার আগে পৌঁছাবেন মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহীম মোহাম্মদ সোলিহ। তিনদিনের সফরে ১৭ মার্চ ঢাকা আসবেন তিনি। এর একদিন পর ১৯ মার্চ দু’দিনের সফরে বাংলাদেশে পৌঁছাবেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দ রাজাপাকসে।

নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি দু’দিনের সফরে ঢাকা আসবেন ২২ মার্চ। অন্যদিকে, ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং ২৪ ও ২৫ মার্চ বাংলাদেশে অবস্থান করবেন। পরদিন অর্থাৎ ২৬ মার্চ দু’দিনের সফরে বাংলাদেশে পৌঁছাবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওইদিন স্বাধীনতা দিবসের প্রধান অনুষ্ঠানে অংশ নেবেন তিনি।

তথ্য কর্মকর্তা সুরথ কুমার বলেন, বিদেশি রাষ্ট্র ও সরকার প্রধানরা শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের কিছু অভিন্ন কর্মসূচিতে যোগ দেবেন। তবে নরেন্দ্র মোদির সফর একটু সম্প্রসারিত করা হয়েছে; তিনি ঢাকার বাইরে অন্তত তিনটি স্থানে যাবেন।

বিদেশি গণ্যমান্য ব্যক্তি ও বিশিষ্ট অতিথিরা জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু যাদুঘর পরিদর্শন করবেন। ১৯৭৫ সালে ঘাতকদের গুলির আঘাতে যে ব্যক্তিগত বাসভবনে শেখ মুজিবুর রহমান নিহত হয়েছিলেন; সেই ভবনটিই এখন বঙ্গবন্ধু যাদুঘর।

এর বাইরে বিশ্ব নেতারা ঢাকার অদূরে সাভারে জাতীয় স্মৃতিসৌধে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে নিহতদের প্রতি শ্রদ্ধা জানাবেন।

সুরথ কুমার সরকার বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির জনক শেখ মুজিবুর রহমানের মাজার এবং ঢাকার বাইরের দু’টি হিন্দু মন্দির পরিদর্শন করবেন।

এদিকে, ভারতের প্রধানমন্ত্রীর সফরের আগে চলতি মাসের শুরুর দিকে বাংলাদেশে আসেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। সেই সময় তিনি বলেছিলেন, ভারতের প্রধানমন্ত্রীর ঢাকা সফর অত্যন্ত স্মরণীয় হবে। বাংলাদেশের সঙ্গে ভারতের ৫০ বছরের কূটনৈতিক সম্পর্ক সত্যিকার অর্থেই ৩৬০ ডিগ্রি অংশীদারিত্বমূলক বলে মন্তব্য করেন জয়শঙ্কর।