বাংলাদেশে এসেই অপরাধে জড়ায় ৪ নাইজেরিয়

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে এসেই নাইজেরিয়ার চার নাগরিক অপরাধমূলক কর্মকা-ে জড়িয়েছেন বলে জানিয়েছেন র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং-এর সহকারী পরিচালক মিজানুর রহমান ভূঁইয়া।

সোমবার দুপুরে তিনি এ কথা জানিয়ে বলেন, ‘প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা বলেছে যে, এদেশে গার্মেন্টস ব্যবসা করতে ও ফুটবল খেলতে তারা এসেছিল।’

রোববার রাতে রাজধানীর উত্তরার ৬ নম্বর সেক্টর থেকে চার নাইজেরিয় নাগরিককে আটক করে র‌্যাবের গোয়েন্দা দল। তারা হলেন কেলেচি প্রিন্স জন (৪০), একেম সামুয়েল আযুবুয়াইকি (৩৫), ডেনিস ওকৌডরি (৪০), ইব্রাহিম (২৯)। তাদের কাছ থেকে ১৪টি মোবাইল ফোন, ২৪টি দেশি-বিদেশী সিম, ৩টি ল্যাপটপ, ৫টি মডেম, ০৫টি ক্রেডিট কার্ড, ০১টি ডেবিট কার্ড, ১৫ হাজার ৪৯০ নায়রা (নাইজেরিয়ান মুদ্রা), ৭০ হাজার ৮৫০ বাংলাদেশী টাকা এবং ১২০ ইউএস ডলার উদ্ধার করা হয়েছে।

মিজানুর রহমান জানান, জিজ্ঞাসাবাদে আটককৃতরা স্বীকার করেছে তারা গত ১৩ অক্টোবর এ প্রতারণা শুরু করে। এ জন্য তারা দেশের মোবাইল টেলিফোন ব্যবহারকারীদেরকে এই মর্মে এসএমএস পাঠাতো যে, তারা লটারিতে টাকা অথবা আর্কষনীয় পুরস্কার পেয়েছে। এসএমএসে বলা হত, গ্রাহক যদি টাকা অথবা পুরস্কার গ্রহণ করতে চান তাহলে তাদের নাম ঠিকানা ও তথ্য এসএমএস করে অথবা ই-মেইলে তাদের কাছে পাঠাতে হবে। যখনই কোন বাংলাদেশী তাদের সঙ্গে যোগাযোগ করত তখনই তাদেরকে এসএমএসের মাধ্যমে বলা হতো তার পুরস্কার বা পার্সেল শাহজালাল বিমানবন্দরে চলে এসেছে। পার্সেল সংগ্রহ করতে হলে নির্দিষ্ট পরিমাণ টাকা বিকাশে পাঠাতে হবে।

জিজ্ঞাসাবাদে তারা আরো জানায়, কোন প্রতারিত ব্যক্তি সরাসরি টাকা দিতে চাইলে তারা বলতো ফোন রোমিং করা এবং সে বিদেশে অবস্থান করছে।

যেভাবে তারা এসএমএস পাঠাত- YOUR MOBILE NO WON £550.000 & 51 INCHES LED TV FROM SAMSUNG LOTTARY. TO CLAIM SEND YOUR NAME, SEX, AGE, MOBILE NO & ADDRESS TO [email protected]

মিজানুর রহমান বলেন, ‘বেশ কিছু দিন ধরে র‌্যাবের কাছে মোবাইল ফোনে লটারির লোভ দেখিয়ে প্রতারণার অভিযোগ আসছিল। এ ধরণের কয়েকটি অভিযোগ তদন্ত করে র‌্যারের গোয়েন্দা দল এই চক্রের সন্ধান পায়। তদন্তে দেখা যায়, উত্তরা এলাকার ১৪ নম্বর সেক্টরে একটি বিকাশ এজেন্ট থেকে ৩০ অক্টোবর থেকে ১০ নভেম্বর পর্যন্ত ১১ লাখ দুই হাজার ৩৮০ টাকা হাতিয়ে নিয়েছে চক্রটি।