বাংলাদেশ ও তিউনিসিয়ার দুদেশের মধ্যে পারস্পরিক সহযোগিতা বাড়ানোর আহ্বান

বিশেষ প্রতিবেদক : বাংলাদেশ ও তিউনিসিয়ার মধ্যে ব্যবসা ও বিনিয়োগ বাড়ানোর মাধ্যমে দুদেশের মধ্যে পারস্পরিক সহযোগিতা বাড়ানোর আহ্বান জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বাংলাদেশ থেকে ওষুধসহ বিভিন্ন পণ্য আমদানি করতে তিউনিসিয়ার ব্যবসায়ীদের প্রতিও তিনি আহ্বান জানিয়েছেন।

ইসলামি উন্নয়ন ব্যাংকের (আইডিবি) ৪৩তম বার্ষিক সম্মেলনে যোগ দিতে বাংলাদেশের একটি প্রতিনিধিদল বর্তমানে তিউনিসিয়ার রাজধানী তিউনিসে অবস্থান করছেন। সম্মেলনের সাইডলাইনে তিউনিসিয়ার ব্যবসায়ীদের সম্মানে দেওয়া বাংলাদেশ দূতাবাস আয়োজিত এক অনুষ্ঠানে অর্থমন্ত্রী দেশটির ব্যবসায়ীদের প্রতি এ আহ্বান জানান।

গত ১ এপ্রিল এ সম্মেলন শুরু হয়েছে। অর্থমন্ত্রী বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ১ এপ্রিল রাতে অর্থমন্ত্রী তিউনিয়ার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করে পরের দিন সম্মেলন স্থলে পৌঁছান। এরপরই তিনি কর্মব্যস্ত হয়ে পড়েন। অর্থমন্ত্রী তিউনিসিয়ার ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করা ছাড়াও তিউনিসিয়ার প্রেসিডেন্ট ও অর্থমন্ত্রী এবং আইডিবির প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেন বলে তিউনিসিয়ায় বাংলাদেশ দূতাবাস সূত্রে জানা গেছে।

সম্মেলনের দ্বিতীয় দিনে অর্থমন্ত্রী ইসলামিক ট্রেড ফাইন্যান্স করপোরেশন (আইটিএফসি) আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দেন। সংস্থাটি বাংলাদেশের সঙ্গে সহযোগিতার ১০ বছর পূর্তিতে বাংলাদেশের ভূমিকার ভূয়সী প্রশংসা করে। অনুষ্ঠানে বাংলাদেশকে পুরস্কৃত করা হয়। ওআইসিসহ বিভিন্ন আন্তর্জাতিক প্রতিনিধিদের উপস্থিতিতে অর্থমন্ত্রীর হাতে সংস্থার প্রেসিডেন্ট পুরস্কার তুলে দেন।

আইটিএফসি হচ্ছে ইসলামিক উন্নয়ন ব্যাংকের আওতাধীন একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। এটি ইসলামিক বিশ্বের বিভিন্ন দেশের অর্থনৈতিক উন্নয়ন এবং জনগনের জীবনমান উন্নয়নে বিভিন্ন প্রকল্পে সহযোগিতা করে থাকে।

সম্মেলন ৫ এপ্রিল পর্যন্ত চলবে। অর্থমন্ত্রী ৭ এপ্রিল দেশে ফিরবেন।