বাইডেনের প্রস্তাবিত তৃতীয় প্রণোদনা প্রস্তাবনা বিল পাস

রিপাবলিকানদের ছাড়াই প্রেসিডেন্ট জো বাইডেনের প্রস্তাবিত এক লাখ ৯০ হাজার কোটি ডলারের তৃতীয় প্রণোদনা প্রস্তাবনা বিল পাস করল মার্কিন সিনেট। দেশটির ভয়াবহ করোনা পরিস্থিতি মোকাবিলায় জো বাইডেন প্রস্তাবিত এ প্রণোদনা প্যাকেজটি এখন পর্যন্ত সবচেয়ে বড় প্যাকেজ।

রিপাবলিকানদের সঙ্গে দীর্ঘ বিতর্কের পর স্থানীয় সময় শুক্রবার (৫ ফেব্রুয়ারি) সকালে বহুল আলোচিত প্রণোদনা বিলটি সিনেটে পাস করে নেয় ক্ষমতাসীন ডেমোক্র্যাট দল। বর্তমানে সিনেটে ডেমোক্রেটিকদের সদস্য সংখ্যা ৫০ এবং রিপাবলিকানদের সংখ্যাও ৫০। তাই ডেমোক্রেটিক পার্টি থেকে নির্বাচিত ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস প্রথমবারের মতো টাই-ব্রেকিং ভোট দিয়ে প্রস্তাবনাটি পাস করেন। ক্ষমতা গ্রহণের পর উচ্চকক্ষ সিনেটে ডেমোক্র্যাটরা এই প্রথম কোনো বিল পাস করে তাদের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করল।

মার্কিন সিনেটর বার্নি স্যান্ডার্স বলেন, ১৪ ঘণ্টারও বেশি সময় ধরে আমরা বিতর্ক করেছি। এমন সময় এ বিতর্ক করছি যখন আমাদের দেশ মহাসংকট অতিক্রম করছে। এই প্যাকেজটি পাস হওয়ার সঙ্গে আমরা অর্থনৈতিক পতন মোকাবিলা করতে সক্ষম হব বলে আশা করি। সিনেটে পাস হওয়া এ যাবৎ সবচেয়ে বড় অর্থ সহায়তার এই বাজেট প্রস্তাবনাটি চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠানো হবে কংগ্রেসের নিম্নকক্ষে। ডেমোক্রেটিকদের সংখ্যাগরিষ্ঠতা থাকায় ওই কক্ষেও বিলটি পাস হয়ে তা দ্রুত আইনে পরিণত হবে।

ঘোষিত এক লাখ ৯০ হাজার কোটি ডলারের এই প্যাকেজে কর্মহীনদের জন্য বেকার-ভাতা, করোনায় গৃহহীন হওয়া বাসিন্দাদের সহায়তা ও খাদ্য সহায়তার পরিমাণ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। এ ছাড়া অঙ্গরাজ্য ও স্থানীয় সরকার এবং ক্ষুদ্র ব্যবসাপ্রতিষ্ঠানের জন্য আরও সহায়তা দেওয়ার কথা বলা হয়েছে প্রস্তাবে।