বাউফলে বরফকলে গ্যাস বিস্ফোরণে, নিহত ১ আহত – ৪

কহিনুর বাউফল(পটুয়াখালী): পটুয়াখালী জেলার বাউফল উপজেলার ১০নং কালাইয়া লঞ্চঘাট এলাকার খান বরফকলে গ্যাস বিস্ফোরণে দগ্ধ হয়ে মোঃ রাসেল খান (৩৭) নিহত হয়েছেন। তিনি ওই বরফকলের সহকারী পরিচালক ছিলেন। এ ছাড়াও  আহত হয়েছেন প্রেমানন্দ দাস (৫৫), কৃষ্ণ রাণী (৪০), মোঃ ইব্রাহিম (২৯) ও মোঃ আফজাল (৫০) নামের ৪ স্টাফ। তাদেরকে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। ২৫.০৪.২৩ইং তারিখ রোজ মঙ্গলবার  দিবাগত রাত সাড়ে ১১টায় এ ঘটনা ঘটেছে।
বাউফল থানার ওসি এটিএম আরিচুল হক মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। নিহত রাসেল বাংলাদেশ কৃষক লীগ পটুয়াখালী জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক রেজাউল কামাল পল্টুর ছোট ভাই ও বরফকলের মালিক স্থানীয় এমপি আসম ফিরোজের ভাই ফরিদ মোল্লার শ্যালোক হন।
আহত এক শ্রমিকরা জানান, ঘটনার কিছু সময় পূর্বে বরফকলের মেশিনে কারিগরি  ত্রুুটি দেখা দেয়। ত্রুটির সমাধান শেষে আইস মেইকিং মেশিন চালু করলেই বিকট শব্দ হয়। এরপরেই গোটা রুমে গ্যাস ছড়িয়ে পড়ে। শ্রমিকরা দৌঁড়ে বাইরে চলে আসলেও বরফ কলের সহকারী পরিচালক রাসেল ওই রুমে আটকা পড়ে যায়। এরপরে ফায়ার সার্ভিস কর্মীরা ঘটনা স্থলে পৌঁছালেও গ্যাসের তীব্রতার ফলে তাদের উদ্ধার কাজ কিছুটা বিলম্ব হয়। প্রায় আধা ঘন্টা পরে ফায়ার সার্ভিসের বাউফল ও দশমিনার টিম যৌথ ভাবে সকলকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করে।
বাউফল ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার আরিফুজ্জামান বলেন, ‘এটা এমন এক ধরনের গ্যাস যা হাওয়ায় ছড়িয়ে পড়লে খুব উত্তপ্ত হয় এবং পরবর্তীতে একদম শীতল হয়ে যায় পুরো স্থান। বরফ উৎপাদনের যন্ত্রে এই গ্যাস ব্যবহার করা হয়। প্রাথমিক ভাবে আমরা ধারণা করছি গ্যাসের সিলিন্ডার বিস্ফোরণ হয়নি। সিলিন্ডারের সাপ্লাই স্থানে লিকেজ হয়ে ফেটে গেছে। ফেটে যাওয়ার ফলে বিকট শব্দ হয়। আমরা ঘটনাস্থল তদন্ত করে প্রাথমিক ভাবে এমনটাই ধারণা করছি। নিহত ব্যাক্তি হয়তো সিলিন্ডারের বেশি কাছে ছিলো তাই গ্যাসের তীব্র তাপে তিনি দগ্ধ হন। ’