বাজেটে সম্পদের সীমা ও এর ওপর কর আগের মতোই রাখা হয়েছে

অর্থনৈতিক প্রতিবেদক : নতুন অর্থবছরের বাজেটে সম্পদের সীমা ও  এর ওপর কর আগের মতোই রাখা হয়েছে।  চলতি অর্থবছরের মতোই তাদের সারচার্জ পরিশোধ করতে হবে।

অর্থমন্ত্রীর বাজেট প্রস্তাব অনুযায়ী, নীট পরিসম্পদের মূল্যমান ও সারচার্জের হার (আয়করের শতকরা হারে) ২ কোটি ২৫ লাখ টাকা পর্যন্ত শূন্য।

২০১৫-১৬ অর্থবছর থেকে এই সীমা বহাল আছে। এ ছাড়া দুই কোটি ২৫ লাখ টাকার অধিক কিন্তু ৫ কোটি টাকার অধিক নয় সেক্ষেত্রে কর ১০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদের বাজেট উপস্থাপনকালে সারচার্জ প্রসঙ্গে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেন, অব্যাহত অর্থনৈতিক উন্নয়নের সাথে আয় ও সম্পদের বৈষম্য বাড়ার একটি সম্পর্ক থাকে। বাংলাদেশের অর্থনীতি গড়ে ৬ শতাংশের বেশি হারে প্রবৃদ্ধি অর্জন করছে। এর ফলে সমাজে আয় ও সম্পদ বৈষম্য বাড়ার যে ঝুঁকি রয়েছে তা নিয়ন্ত্রণে ব্যক্তি-করদাতার নীট সম্পদ সারচার্জ কার্যকর ভূমিকা রাখছে।

তিনি বলেন, দেশে একটি কার্যকর সম্পদ কর আইনের প্রচলন না হওয়া পর্যন্ত এ সারচার্জ বহাল রাখা প্রয়োজন। আমি ব্যক্তি-করদাতার নীট পরিসম্পদের প্রদর্শিত মূল্যের ভিত্তিতে আরোপিত সারচার্জের বিদ্যমান হার বহাল রাখার প্রস্তাব রাখছি।

সম্পদের করের ক্ষেত্রে আরো বলা হয়েছে, ৫ কোটি টাকার অধিক কিন্তু ১০ কোটি টাকার অধিক নয়, সেক্ষেত্রে ১৫ শতাংশ; ১০ কোটি টাকার অধিক কিন্তু ১৫ কোটি টাকার অধিক নয়, সেক্ষেত্রে ২০ শতাংশ; ১৫ কোটি টাকার অধিক কিন্তু ২০ কোটি টাকার অধিক নয়, সেক্ষেত্রে ২৫ শতাংশ এবং নতুন অর্থবছরে ২০ কোটি টাকার অধিক যেকোনো অংকের জন্য ৩০ শতাংশের সারচার্জ প্রস্তাব করা হয়েছে।

তবে নীট পরিসম্পদের মূল্যমান ২ কোটি ২৫ লাখ টাকা অতিক্রম করলে ন্যূনতম সারচার্জের পরিমাণ ৩ হাজার টাকা বহাল থাকবে। অর্থাৎ ব্যক্তির ব্যক্তিগত আয় না থাকলেও ৩ হাজার টাকা দিতে হবে কেবল সম্পদশালী হওয়ার কারণে।