বাজেট অনুমোদন করেছেন রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ২০১৭-১৮ অর্থবছরের জাতীয় বাজেট এবং ২০১৬-১৭ সালের সংশোধিত বাজেট অনুমোদন করেছেন।

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত জাতীয় সংসদে বাজেট প্রস্তাব উত্থাপনের আগে তিনি অনুমোদন দেন। রাষ্ট্রপতি জাতীয় সংসদ ভবনে তার অফিসে এ বাজেট অনুমোদন করেন।

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, অর্থনৈতিক বিভাগের জ্যেষ্ঠ সচিব মাহবুব আহমেদ এবং জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমান এ সময় উপস্থিত ছিলেন।

এর আগে রাষ্ট্রপতি সংসদ ভবনে উপস্থিত হলে ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা তাকে অভ্যর্থনা জানান।

প্রসঙ্গত, ২০১৭-১৮ অর্থবছরের জন্য ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট প্রস্তাব করা হয়েছে।

এ বাজেটের আকার চলতি অর্থবছরের মূল বাজেট ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা থেকে ২৬ শতাংশ বেশি। আর চলতি অর্থবছরের সংশোধিত বাজেট ৩ লাখ ১৭ হাজার ১৭৪ কোটি টাকা থেকে ৮৪ হাজার কোটি টাকা বেশি।

এ বাজেটে ব্যয় মেটাতে মোট রাজস্ব আয় ধরা হয়েছে ২ লাখ ৮৭ হাজার ৯৯১ কোট টাকা। এর মধ্যে এনবিআর কর ২ লাখ ৪৮ হাজার ১৯০ কোটি টাকা, এনবিআর বহির্ভূত কর-রাজস্ব ৮ হাজার ৬২২ কোটি টাকা, কর ব্যতীত প্রাপ্তি ৩১ হাজার ১৭৯ কোটি টাকা।

বাজেটে ঘাটতি ধরা হয়েছে ১ লাখ ১২ হাজার ২৭৫ কোটি টাকা। এ ঘাটতির অর্থায়ন আসবে বৈদেশিক উৎস থেকে ৫১ হাজার ৯২৪ কোটি টাকা এবং অভ্যন্তরীণ উৎস থেকে ৬০ হাজার ৩৫২ কোটি টাকা। অভ্যন্তরীণ উৎসের মধ্যে ব্যাংক ব্যবস্থা আসবে ২৮ হাজার ২০৩ কোটি টাকা।