বাণিজ্য মন্ত্রণালয় ৫ লাখ মেট্রিক টন অপরিশোধিত লবণ আমদানির সিদ্ধান্ত নিয়েছে

সচিবালয় প্রতিবেদক : দেশে লবণের সরবরাহ ও মূল্য স্বাভাবিক রাখতে বাণিজ্য মন্ত্রণালয় ৫ লাখ মেট্রিক টন অপরিশোধিত লবণ আমদানির সিদ্ধান্ত নিয়েছে।

বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মো. আব্দুল লতিফ বকসী জানান, লক্ষ্যমাত্রার তুলনায় দেশে লবণ উৎপাদন কম হওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আনুষ্ঠানিকতা সম্পন্ন করে কয়েক দিনের মধ্যে লবণ আদমানি করা হবে। শিগগিরই এ সংক্রান্ত এসআরও জারি করা হবে বলে জানান আব্দুল লতিফ বকসী।

তিনি বলেন, ভোজ্য লবণের সরবরাহে ঘাটতি বা মূল্যবৃদ্ধি যাতে না ঘটে সেজন্য ভোক্তাদের স্বার্থে সরকার এ পদক্ষেপ গ্রহণ করেছে। সরকার কর্তৃক নির্ধারিত আমদানিকারকগণ এ লবণ আমদানি করতে পারবেন। আয়োডিনযুক্ত ভোজ্য লবণের উপযুক্ত মান নিশ্চিত করে লবণ বাজারজাত করতে হবে। একই পদ্ধতিতে গত বছর দুই দফায় মোট ২ দশমিক ৫ লক্ষ মেট্রিক টন ক্রুড লবণ আমদানি করেছে সরকার।

মন্ত্রণালয়ের হিসাব মতে , এ বছর দেশে লবণের চাহিদা ১৫ দশমিক ৭৬ লক্ষ মেট্রিক টন। এর বিপরীতে দেশে লবণ উৎপাদন হয়েছে ১৩ দশমিক ৬৪ লক্ষ মেট্রিক টন। ঘাটতি ২ দশমিক ১২ লক্ষ মেট্রিক টন। ঘুর্ণিঝড় মোরা এবং বৃষ্টির কারণে লবণ উৎপাদন ব্যাহত হয়েছে। সবদিক বিবেচনায় নিয়ে পরিস্থিতি স্বাভাবিক রাখতে বাণিজ্য মন্ত্রণালয় পাঁচ লাখ মেট্রিক টন অপরিশোধিত লবণ আমদানির উদ্যোগ নিযেছে। বর্তমান আমদানি নীতিতে লবণ আদমানি নিষিদ্ধ। দেশের মানুষের প্রয়োজনে উল্লিখিত বিধান সাময়িকভাবে স্থগিত করে এ লবণ আমদানি করা হচ্ছে। দেশের চাহিদা মোতাবেক লবণ উৎপাদনের জন্য লবণচাষিদের সরকার সবসমই উৎসাহ দিচ্ছে। লবণ আমদানির ক্ষেত্রে দেশের লবণ উৎপাদনকারীদের স্বার্থ রক্ষা করা হবে।