বায়ার্ন মিউনিখের কিছু কুসংস্কার

ক্রীড়া ডেস্ক : ‘অল রেড কিট’ ব্যবহার নিয়ে বায়ার্ন মিউনিখের কিছু কুসংস্কার রয়েছে। সে কারণে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল প্রথম লেগের ম্যাচে লাল রঙটি যথাসম্ভব কম ব্যবহার করা হচ্ছে। ঘরের মাঠে বায়ার্ন মিউনিখ আজ সাদা শর্টস পরে খেলবে। অন্যদিকে বায়ার্নের কুসংস্কারের কারণে রিয়াল মাদ্রিদও তাদের জার্সি পরিবর্তন করছে। তারা আজ কালো জার্সি পরে খেলতে নামবে। এই প্রথম বায়ার্নের মাঠে সাদা ভিন্ন অন্যকোনো রঙের জার্সি পড়ে খেলতে নামছে রিয়াল। তিন বছর আগে বায়ার্নের বিপক্ষে যখন ৪-০ গোলে জিতেছিল রিয়াল, তখনও তারা সাদা জার্সি পরে খেলেছিল।

আজ রিয়ালের গোলরক্ষক কেইলর নাভাস নীল রঙের জার্সি পরবেন। অন্যদিকে বায়ার্নের গোলরক্ষক ম্যানুয়েল নয়্যার পরবেন সবুজ রঙের জার্সি। রেফারিরা পরবেন হলুদ রঙের পোশাক। বুধবার সকালে উয়েফার একটি সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে ম্যাচ শুরুর আগে পিচে পানি দিতে হবে। এরপর প্রথমার্ধের বিরতির সময় পানি দিতে হবে।

সরাসরি সম্প্রচারের জন্য মাঠে ২৩টি ক্যামেরা ব্যবহার করা হবে। ৯টি কোম্পানি ম্যাচটির প্রাডাক্টশন রাইট পেয়েছে। এ ছাড়া মাঠে ১৪৩টি টেলিভিশন ও রেডিওর অবস্থান থাকবে। ১৬৮ জন সাংবাদিক প্রেসবক্সে উপস্থিত থাকবেন। তাদের সঙ্গে থাকবেন ৯৮ জন ফটোগ্রাফার।

বায়ার্ন ও রিয়ালের জন্য সর্বোচ্চ নিরাপত্তার ব্যবস্থা করা হবে। রিয়ালের নিরাপত্তার জন্য ৩০০-৪৫০ জন পুলিশ থাকবে। রিয়ালের টিম বাস আগে যে পথে মাঠে যাওয়ার কথা ছিল নিরাপত্তার কারণে সেটিও পরিবর্তন করা হয়েছে।