বিআইডব্লিউটিএ’র গুদামে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় দুইটি তদন্ত কমিটি গঠন

জেলা প্রতিনিধিঃ নারায়ণগঞ্জ শহরের খানপুর বরফকল এলাকায় বিআইডব্লিউটিএ’র গুদামে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় বিআইডব্লিউটিএ ও নৌ-মন্ত্রণালয় থেকে পৃথক দুইটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। দুটি কমিটিকেই আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে নির্দেশ দেয়া হয়েছে।

শুক্রবার রাতে নৌ-মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. শাহাদাৎ হোসেনকে আহ্বায়ক করে চার সদস্য বিশিষ্ট এবং বিআইডব্লিউটিএ’র পরিচালক পোর্ট শফিকুল হককে আহ্বায়ক করে পাঁচ সদস্য বিশিষ্ট এই দুটি তদন্ত কমিটি গঠন করা হয়।

প্রত্যক্ষদর্শীরা ও ফায়ার সার্ভিস কর্মকর্তারা জানান, শুক্রবার বেলা ১১টার দিকে খানপুর বরফকল এলাকায় শীতলক্ষ্যা নদীর তীরে অবস্থিত বিআইডব্লিউটিএ’র গুদাম এলাকায় চার নং গুদামের পাশে ড্রেজিংয়ের প্লাস্টিকের পাইপ থেকে আগুনের সূত্রপাত ঘটে। মুহূর্তের মধ্যে আগুনের লেলিহান শিখা চারদিকে ছড়িয়ে পড়ে। এ সময় ধোঁয়ায় চারপাশ আচ্ছন্ন হয়ে পড়ে। চার নং গুদাম থেকে আগুন ৫ নং গুদামে ছড়িয়ে পড়ে। আগুনের ভয়াবহতা ক্রমেই বাড়তে থাকলে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। খবর পেয়ে ঢাকা ও নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের চারটি ইউনিট ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালায়। পরে তাদের সঙ্গে আরও ১২টি ইউনিট এসে যোগ দেয়। ফায়ার সার্ভিসের ১৬টি ইউনিটের সম্মিলিত চেষ্টায় সন্ধ্যা পৌনে ৬টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

এদিকে আগুনের খবর পেয়ে বিকেলে নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমোডর এম মোজাম্মেল হক ও ফায়ার সার্ভিসের উর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে ছুটে আসেন। তারা বিভিন্ন গুদাম পরিদর্শন করে আগুনের ক্ষয়ক্ষতির অবস্থা ঘুরে দেখেন।

আগুন নিয়ন্ত্রণে আসার পর ফায়ার সার্ভিসের পরিচালক (প্লানিং ডেভেলপমেন্ট ও ট্রেনিং পরিচালক ও অপারেশন) লে. কর্নেল সিদ্দিকী মোহাম্মদ জুলফিকার রহমান জানান, প্লাস্টিকের ড্রেজারের পাইপাগুলো রাবার জাতীয় দাহ্য পদার্থ দিয়ে তৈরি ও স্তূপ আকারে অনিয়ন্ত্রিতভাবে ছড়িয়ে ছিটিয়ে রাখার কারণে আগুন এক স্থান থেকে আরেক স্থানে দ্রত ছড়িয়ে পড়ে। শীতলক্ষ্যা নদীতে ১০টি পাম্প বসিয়ে এবং ফোম ব্যবহার করে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। যেহেতু সরকারি সম্পত্তি বিনষ্ট হয়েছে সরকারের পক্ষ থেকে তদন্ত করা হবে এবং ফায়ার সার্ভিসের পক্ষ থেকে আলাদা তদন্ত করে ক্ষয়ক্ষতির পরিমাণ ও আগুন লাগার কারণ চিহ্নিত করা হবে।

বিআইডব্লিউটিএ চেয়ারম্যান কমোডর মোজাম্মেল হক জানান, আগুনে বিপুল পরিমাণ পাইপ পুড়ে গেছে। এই ঘটনায় আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ ও প্রতিরোধ ব্যবস্থা নির্দেশনা চেয়ে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তদন্ত প্রতিবেদন দেয়ার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।