বিএনপি সংলাপের পরিবেশ নষ্ট করছে বলে অভিযোগ

নিজস্ব প্রতিবেদক : বিএনপি সংলাপের পরিবেশ নষ্ট করছে বলে অভিযোগ করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বুধবার দুপুরে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে ঢাকা জেলা ছাত্রলীগের দ্বিবার্ষিক সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

বিএনপির উদ্দেশে ওবায়দুল কাদের বলেছেন, আমাদের নেত্রীকে হাসিনা, হাসিনা বলবেন আর আমরা আপনাদের কাছে গিয়ে সংলাপ, সংলাপ বলে জুঁই ফুলের গান গাইব?

তিনি আরো বলেন, বিএনপি আজ নির্দলীয় সরকারের কথা বলে, তত্ত্বাবধায়ক সরকারের কথা বলে। আমি জানতে চাই, তারা আসলে কোনটা চায়? তত্ত্বাবধায়ক, সহায়ক না নির্দলীয় সরকার- রূপরেখা কী? বিএনপি অন্ধকারে ঢিল ছুঁড়ছে। তারা একেকবার একেক দাবি তোলে। বিএনপির কেউ বলে যেকোনো পরিস্থিতিতে নির্বাচনে যাবে। আরেক নেতা বলে, হাসিনার অধীনে কোনো নির্বাচন নয়।

বিএনপিকে পরিষ্কার করে দাবি জানানোর আহ্বান জানান ওবায়দুল কাদের।

জাতীয় নির্বাচনের আগে বাংলাদেশের গণতান্ত্রিক রাজনৈতিক স্থিতিশীলতার স্বার্থে বিএনপির সঙ্গে সরকারের সংলাপের আহ্বানকারীদের উদ্দেশে ওবায়দুল কাদের বলেন, যারা বাংলাদেশে রাজনীতির পরিবেশ চান, গণতন্ত্রিক পরিবেশ চান, সংলাপ চান, তারা কি বেগম জিয়ার সৌজন্যবিবর্জিত সম্বোধন বন্ধ করতে পারবেন? তিনি বারবার শেখ হাসিনাকে হাসিনা, হাসিনা বলে সম্বোধন করছেন। এটা আমাদের মনে কষ্ট দেয়। আমাদেরকে আঘাত করে। খালেদা জিয়া যাকে আমরা বেগম জিয়া বলি। আমরা কখনো তার নাম উচ্চারণে সৌজন্যবোধের সীমা অতিক্রম করি না। আর বেগম জিয়াকে ফলো করে এখন তার কিছু কিছু নেতাও হাসিনা, হাসিনা বলে বিষেদগার করে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, যিনি ৭৫-এর পর বাংলাদেশকে সবচেয়ে বেশি উচ্চতায় নিয়ে গেছেন, আজকে তার নাম ধরে সম্বোধন করেত বিএনপি স্বাভাবিক সৌজন্যবোধ পর্যন্ত দেখায় না। তো তাদের সাথে সংলাপ হবে কেমন করে? তাদের সাথে সংলাপের পরিবেশ তারাই তো নষ্ট করছে।

তিনি আরো বলেন, আজকে যারা সংলাপের কথা বলেন, সন্তানহারা শোকাতুর মাকে সান্ত্বনা দিতে প্রধানমন্ত্রী যখন বেগম জিয়ার বাড়িতে যান, সেদিন কি তারা দরজা খুলে রেখেছিলেন, না বন্ধ করেছিলেন? খোলা দরজা বন্ধ করে দিয়ে প্রধানমন্ত্রীর মুখের সামনে এত বড় অপমান! এরপরও সংলাপের পরিবেশ চান, এটা কি সংলাপের পরিবেশ? সেদিন ঘরের দরজা বন্ধ করে বিএনপি প্রকারান্তরে সংলাপের দরজাই বন্ধ করে দিয়েছিল।

সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপির সমাবেশে দেওয়া খালেদা জিয়ার বক্তব্যের সমালোচনা করে তিনি বলেন, বেগম জিয়া ক্ষমা করে দেবেন, কে কাকে ক্ষমা করবে? ক্ষমার নমুনা তো আছে ২১ আগস্ট শেখ হাসিনাকে প্রাইম টার্গেট করে হত্যার পরিকল্পনা? এটা কি তার ক্ষমার নমুনা? আপনি ক্ষমা করবেন, কে আপনার কাছে ক্ষমা চাইল?

ঢাকা জেলা ছাত্রলীগের সভাপতি ইকরামুল নবী ইমুর সভাপতিত্বে সম্মেলনে আরো বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর বেসরকারি খাত উন্নয়নবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুল মান্নান খান, যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দিপু মনি, খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম, বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, জেলা আওয়ামী লীগের সভাপতি বেনজির আহমেদ, সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান, বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ, সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন প্রমুখ। সম্মেলন পরিচালনা করেন ঢাকা জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মনির হোসেন রাজিব।