বিক্ষোভের মুখে ইন্দোনেশিয়া সফর বাতিল সু চি

আন্তর্জাতিক ডেস্ক : সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের হত্যা, নির্যাতন ইস্যুতে তীব্র বিক্ষোভের মুখে ইন্দোনেশিয়া সফর বাতিল করেছেন মিয়ানমারের রাষ্ট্রীয় পরামর্শক ও পররাষ্ট্রমন্ত্রী অং সান সু চি।

দেশটির রাখাইন রাজ্যে নিরাপত্তা বাহিনীর রোহিঙ্গাবিরোধী সাম্প্রতিক সহিংসতায় ডজন ডজন মানুষ নিহত হয়েছে। কিন্তু এর বিরুদ্ধে কোনো ভূমিকা রাখতে পারেননি শান্তিতে নোবেলজয়ী সু চি।

মিয়ানমারের পররাষ্ট্রবিষয়ক মুখপাত্র কায়াউ জায়া জানিয়েছেন, যে বিক্ষোভ চলছে এবং শুক্রবার জাকার্তায় রোহিঙ্গা ইস্যুতে যে বিক্ষোভের পরিকল্পনা করা হয়েছে, তার পরিপ্রেক্ষিতে সফর বাতিলের সিদ্ধান্ত নিয়েছেন সু চি। শুক্রবার ইন্দোনেশিয়ায় যাওয়ার কথা ছিল তার।

সম্প্রতি রোহিঙ্গা ইস্যুতে ইন্দোনেশিয়ায় বিক্ষোভ থেকে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) অনুগামী সন্দেহে বেশ কিছু মানুষকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ। সন্দেহ করা হচ্ছিল, জাকার্তায় মিয়ানমার দূতাবাসসহ আরো কিছু ভবনে বোমা হামলা চালানোর পরিকল্পনা করছিল গ্রেপ্তারকৃতরা। এতে উত্তেজনা আরো বেড়েছে।

ইন্দোনেশিয়া মুসলিম সংখ্যাগুরু একটি দেশ। রোহিঙ্গারাও মুসলিম।

রাখাইন রাজ্যে বাংলাদেশ সীমান্তবর্তী কয়েকটি পোস্টে সন্ত্রাসী হামলায় নয়জন নিরাপত্তাকর্মী নিহত হওয়া ও তাদের অস্ত্র ছিনিয়ে নেওয়ার পর মিয়ানমারের নিরাপত্তা বাহিনী সন্ত্রাসবিরোধী অভিযান শুরু করে। অভিযানের নামে নির্মম নির্যাতন ও হত্যার আতঙ্কে কয়েক শ রোহিঙ্গা ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে। এদের মধ্যে বেশির ভাগ সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করেছে।

চলতি মাসে যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংস্থা হিউমান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)-এর প্রকাশিত স্যাটেলাইট চিত্র ও ভিডিও ফুটেজ থেকে দেখা গেছে, মাউংদাউ এলাকার গ্রামগুলো জ্বালিয়ে দেওয়া হয়েছে। কারণ এসব গ্রামে পালিয়ে আসা রোহিঙ্গাদের সংখ্যা বাড়ছিল।

sukyi

ওই এলাকায় মানবাধিকারকর্মী ও সাংবাদিকদের প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। সংক্ষুব্ধ এলাকায় প্রায় ১ লাখ ৫০ হাজার মানুষ খাদ্য ও চিকিৎসার তীব্র সংকটে রয়েছে। মিনায়মারের সশস্ত্র বাহিনী ‘ক্লিয়ারেন্স অপারেশন’ অভিযান চালাচ্ছে। কর্তৃপক্ষের দাবি, এ অভিযানে কমপক্ষে ৬৯ জন অস্ত্রধারী বিশৃঙ্খলাকারী নিহত হয়েছে।

২০১২ সালের পর বর্তমানে রাখাইন রাজ্যের রোহিঙ্গাদের অবস্থা সবচেয়ে নাজুক। ওই বছর বুদ্ধ ভিক্ষুরা রোহিঙ্গাদের ওপর ভয়াবহ হামলা চালিয়েছিলেন, পুড়িয়ে দিয়েছেন তাদের অসংখ্য ঘরবাড়ি।

রাখাইন রাজ্যে প্রায় ১২ লাখ রোহিঙ্গা বাস করে। তাদের কাজ ও ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে জান্তা সরকার। রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক নয় বলে ঘোষণা করা হয়।

মিয়ানমারের ওপর থেকে সম্প্রতি সবশেষ নিষেধাজ্ঞাও তুলে নিয়েছে যুক্তরাষ্ট্র। তবে রোহিঙ্গা ইস্যুতে তারা উদ্বেগ প্রকাশ করেছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় গত সপ্তাহে এ ইস্যুতে নিরপেক্ষা তদন্ত ও গণমাধ্যমের অবাধ প্রবেশের সুযোগ দেওয়ার আহ্বান জানিয়েছে।

জীবন বাঁচাতে বাংলাদেশ অবৈধভাবে ঢুকে পড়া রোহিঙ্গাদের জন্য কক্সবাজারের টেকনাফে শরণার্থীশিবির খোলা হয়েছে।

প্রেসিডেন্টের মুখপাত্র জাউ হতাই অভিযোগ করেছেন, আন্তর্জাতিক পর্যায়ে মিয়ানমারের ভাবমূর্তি নষ্ট করতে রোহিঙ্গা অস্ত্রধারীরা নিজেরাই তাদের গ্রামে আগুন দিয়েছে। রোহিঙ্গা অধিকারকর্মীরা সেনাদের বিরুদ্ধে ধর্ষণের যে অভিযোগ এনেছেন, তাও তিনি প্রত্যাখ্যান করেন। তিনি দাবি করেন, আউটপোস্টে হামলা করে অস্ত্র ছিনিয়ে নিলে যেকোনো দেশই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিত।

প্রধানমন্ত্রীর সমমর্যাদার রাষ্ট্রীয় পরামর্শক হিসেবে দায়িত্ব পালনকারী সু চি রোহিঙ্গা ইস্যুতে সতর্ক অবস্থান নিয়েছেন। এ মাসে জাপান সফরের সময় তিনি বলেছিলেন, সব ঘটনা না জেনেই দোষ দেওয়া উচিত নয়।

কয়েকজন আন্তর্জাতিক গবেষক বলেছেন, সু চির নিরবতা মিয়ানমারের সেনাবাহিনীকে গ্রামগুলো জ্বলায়ি দিয়ে পরিষ্কার করার সুযোগ দিয়েছে। এর মাধ্যমে পুরো রোহিঙ্গা সম্প্রদায়কে বাংলাদেশে শরণার্থীশিবিরে যেতে বাধ্য করা হচ্ছে।

জাতিসংঘ শরণার্থী সংস্থার আঞ্চলিক কর্মকর্তা জন ম্যাককিসিক মিয়ানমারের এ পদক্ষেপকে রোহিঙ্গা অধিবাসীদের বিতাড়নের ক্যাম্পেইন হিসেবে উল্লেখ করেছেন। এ ছাড়া লন্ডনের কুইন বিশ্ববিদ্যালয়ের গবেষণাকেন্দ্র ইন্টারন্যাশনাল স্টেট ক্রাইম ইনিশিয়েটিভ বলেছে, মানবাধিকার হরণের অভিযোগে সাড়া না দিয়ে সু চির সরকার আগের সামরিক সরকারের ভূমিকায় আবির্ভূত হয়েছে।

গত বছর ঐতিহাসিক নির্বাচনের মধ্যে দিয়ে রাষ্ট্রীয় ক্ষমতায় আসা সু চি রোহিঙ্গা ইস্যুতে এখনো নড়েচড়ে বসেননি।