বিজয় দিবসে খুলে দেওয়া হবে দখলমুক্ত ২১ খাল

নিজস্ব প্রতিবেদক, বরিশাল : আগামী ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে বরিশালের দখলমুক্ত হওয়া ২১টি খাল খুলে দেওয়া হবে।

সোমবার সকালে বিষয়টি নিশ্চিত করেছেন বরিশালের জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামান।

তিনি বলেন, ইতোমধ্যে বরিশালের মরা খালগুলো দখল ও দূষণমুক্ত করার কাজ শেষ হয়েছে। এর মধ্যে ২১টি খাল রয়েছে। আর এই ২১টি খাল আগামী ১৬ ডিসেম্বর খুলে দেওয়া হবে আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে।

তিনি আরো বলেন, ইতোমধ্যে ৭২ ঘণ্টার মধ্যে প্রতিটি খাল রক্ষণাবেক্ষণ ও সৌন্দর্য বৃদ্ধির জন্য জিও এনজিও সমন্বয়ে একটি তালিকা প্রস্তুত করার নির্দেশ দেওয়া হয়েছে।

খাল গুলো দখলমুক্ত করতে সহযোগিতা করায় সিটি করপোরশেন, জেলা পরিষদ, পানি উন্নয়ন বোর্ড, বিআইডব্লিউটিএ, এলজিইডি, এনজিওসহ বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানকে ধন্যবাদ জানান তিনি। এ ছাড়া এখন থেকে যারা দখল ও দূষণের সঙ্গে জড়িয়ে পড়বে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ার করেন।

বরিশালে দখলমুক্ত হওয়া ২১টি খালের মধ্যে উল্লেখযোগ্য হলো নগরীর ১, ২, ৭, ৮, ৯, ১৯ ও ২০ নং ওয়ার্ডের জেল খাল। ১২, ১৪, ২৩, ২৪ ও ২৫ নং ওয়ার্ডের সাগরদী খাল। নগরীর ১, ৩ ও ২৯ নং ওয়ার্ডের লাকুটিয়া খাল। নগরীর ৫ ও ৬ নং ওয়ার্ডের আমানতগঞ্জ খাল।

নগরীর ১২, ১৩ ও ১৪ নং ওয়ার্ডের নাপিতখালী খাল। নগরীর ১০, ১৬ নং ওয়ার্ডের ভাটার খাল। ১৬, ২৬ ও ২৭ নং ওয়ার্ডের ভাড়ানী খাল। ৯, ২৩, ২৫ ও ২৬ নং ওয়ার্ডের চাঁদমারী খাল। বরিশাল বানারীপাড়া রোড হতে কুদঘাটা পর্যন্ত ২৭ নং ওয়ার্ডের ভেদুরিয়া খাল।

২৯ ও ৩০ নং ওয়ার্ডে ইছাকাঠী উ. কড়াঁপুর রাস্তা সংলগ্ন খাল। সিএন্ডবি রোড থেকে ভেদুরিয়া খাল পর্যন্ত ৩০ নং ওর্য়াডের কলাডেমা খাল। চৌমাথা থেকে ভাংগার পুল পর্যন্ত ২২, ২৩ ও ২৭ নং ওয়ার্ডের নবগ্রাম খাল। সোনা মিয়ার পুল থেকে কালিজিরা নদী পর্যন্ত ২৬ নং ওয়ার্ডের হরিনাফুলিয়া খাল।

৯, ২৩, ২৫ ও ২৬ নং ওয়ার্ডে পুডিয়া খাল। পুরানপাড়া রাস্তা থেকে মহাবাজ পর্যন্ত ৩ ও ৪ নং ওয়ার্ডে সাপানিয়া খাল। শেরে বাংলা সড়ক থেকে ঠাকুর বাড়ি পর্যন্ত ৪ নং ওয়ার্ডের জাগুয়া খাল। নতুল্লাবাদ ব্রিজ থেকে নবগ্রাম পর্যন্ত উ. নবগ্রাম সাগরদী খাল।

কাশিপুর স্কুল থেকে ভেদুরিয়া খাল পর্যন্ত কাশিপুর খাল। ঠাকুরবাড়ি থেকে দরগাহ বাড়ি পর্যন্ত টিয়াখালী খাল। নতুন হাট থেকে বিশ্বাস বাড়ি পর্যন্ত ঝোড়াখালি খাল। ভেদুরিয়া খাল থেকে ডেইরি ফার্ম পর্যন্ত সোলনা খাল।