বিদায়ী অর্থবছরে প্রত্যাশার চেয়েও বেশি রাজস্ব আদায়

করোনা মহামারির মধ্যেও বিদায়ী ২০২০-২১ অর্থবছরে প্রত্যাশার চেয়েও বেশি রাজস্ব আদায় করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। লক্ষ্যমাত্রা অর্জন না হলেও ২০১৯-২০ অর্থ বছরের চেয়ে প্রায় ২১ শতাংশ বেশি রাজস্ব আয় করেছে এনবিআর।

যদিও করোনার তৃতীয় ঢেউয়ের কারণে চলতি অর্থবছরে ৩ লাখ ৩০ হাজার কোটি টাকার লক্ষ্যমাত্রা অর্জন অসম্ভব হতে পারে বলে মনে করছেন অর্থনীতিবিদরা।

করোনার প্রাদুর্ভাবের পর গত ২০১৯-২০ অর্থ বছরে রাজস্ব আদায়ে ধস নামে। এনবিআরের ইতিহাসে প্রথমবারের মতো রাজস্ব আদায়ে নেতিবাচক প্রবৃদ্ধি হয়। ৩ লাখ ৫০০ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আয় হয় মাত্র ২ লাখ ১৬ হাজার কোটি টাকা। সেই জায়গা থেকে ঘুরে দাঁড়িয়ে এক বছরের মাথায় রাজস্ব আয় বেড়েছে ২১ শতাংশ।

বিদায়ী ২০২০-২১ অর্থ বছরে ৩ লাখ ১ হাজার কোটি টাকা সংশোধিত লক্ষ্যমাত্রার বিপরীতে এনবিআর আয় করেছে প্রায় ২ লাখ ৬১ হাজার ২১১ কোটি টাকা।

করোনা পরিস্থিতির উন্নতির পাশাপাশি বকেয়া আদায়ে সফলতা, কালো টাকা সাদা করার অবাধ সুযোগ এবং টেলিকম, তামাক ও নির্মাণসহ কয়েকটি খাত ভালো করায় বেশি রাজস্ব পেয়েছে সংস্থাটি।

লক্ষ্যমাত্রা থেকে ৪১ হাজার কোটি টাকা ঘাটতি থাকলেও গেল বছরের চেয়ে রাজস্ব আয়ে উচ্চ প্রবৃদ্ধি অর্জনকে আশাব্যঞ্জক হিসাব দেখছেন এনবিআরের সাবেক চেয়ারম্যান আব্দুল মজিদ।

তিনি বলেন, যেটুকু রেভিনিউ আয় হয়েছে ভালো এবং আশাব্যঞ্জক। বড় বড় সেক্টর, করপোরেশনগুলোর সীমাবদ্ধতার ভেতরেও প্রফিট হয়েছে। এমন কিছু খাত রয়েছে যেগুলো করোনার জন্য আটকে থাকেনি। বরং টেলি কমিউনিকেশন খাত করোনায় বরং বৃদ্ধি হয়েছে।