বিপাকে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক : ঘনিষ্ট সহযোগীদের দুর্নীতি নিয়ে বিপাকে পড়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গিউন হে।

দেশটির রাষ্ট্রীয় কৌঁসুলিরা জানিয়েছেন, দুর্নীতিতে পার্ক গিউন হের ‘বিবেচনাযোগ্য’ ভূমিকা রয়েছে।

তার ঘনিষ্ট বন্ধু চোই সুন-সিল ও আরো দুই সহযোগীর বিরুদ্ধে অভিযোগ দায়ের পর প্রধান কৌঁসুলি লি ইয়ং-রেয়ল বলেছেন, ‘ষড়যন্ত্রকারী হিসেবে’ গিউন হের অন্তর্ভুক্তি রয়েছে কিন্তু বিচার থেকে দায় মুক্তি পাবেন তিনি। তবে এ বিষয়ে শিগগির তাকে জিজ্ঞাসাবাদ করা হবে।

দুর্নীতি নিয়ে ব্যাপক বিক্ষোভের মুখে পড়েছেন গিউন হে। বিরোধীরা তাকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন। প্রেসিডেন্ট হিসেবে তার জনসমর্থন ৫ শতাংশের নিচে নেমে এসেছে। তিনি জাতীয় টেলিভিশনে দুইবার দুঃখ প্রকাশ করেছেন। তারপরও বিরোধীরা তাকে পদত্যাগের জন্য চাপ দিচ্ছেন।

রোববার প্রেসিডেন্ট গিউন হের কার্যালয় থেকে কোনো মন্তব্য করা হয়নি। এর আগে তিনি তদন্তে সহযোগিতা করার প্রতিশ্রুতি দিয়েছিলেন কিন্তু গত সপ্তাহে বিক্ষুব্ধ কৌঁসুলিরা জানান, তারা তাকে জিজ্ঞাসাবাদ করবেন।

একজন বিশেষ কৌঁসুলি নিয়োগের জন্য দক্ষিণ কোরিয়ার পার্লামেন্ট নতুন একটি বিল পাশ করেছে। বিশেষ কৌঁসুলি রাষ্ট্রীয় কৌঁসুলিদের কাছ থেকে এ মামলার দায়িত্ব বুঝে নিয়ে তা পরিচালনা করবেন।

বিক্ষোভে থরথর দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল। ১৯৮০-এর দশকের পর সবচেয়ে বড় গণতান্ত্রিক বিক্ষোভ হচ্ছে দেশটিতে। শনিবার তুমুল বিক্ষোভে ফুঁসে ওঠে সিউল। আয়োজকদের দাবি, প্রায় ৫ লাখ লোক এ বিক্ষোভে অংশ নেয়। তবে পুলিশের দাবি, এ সংখ্যা অনেক কম। টানা তিন সপ্তাহ ধরে একই ইস্যুতে ছোট বড় বিক্ষোভ হচ্ছে দক্ষিণ কোরিয়ায়।

পদত্যাগের জন্য চাপ বাড়ছে গিউন হের ওপর। দায় মুক্তির সুযোগ নিয়ে পদত্যাগে অস্বীকৃতি জানালে তিনি অভিসংশনের মুখে পড়তে পারেন।

গিউন হের ঘনিষ্ট বন্ধু চোইয়ের বিরুদ্ধে অভিযোগ- তিনি বিভিন্ন কোম্পানির কাছ থেকে ভয়ভীতি দেখিয়ে মোটা অঙ্কের অর্থ হাতিয়ে নিয়েছেন। এ কাজে তিনি প্রেসিডেন্টের সঙ্গে ভালো সম্পর্কের সুযোগ নিয়েছেন।

গিউন হের নীতিবিষয়ক সাবেক জ্যেষ্ঠ সচিব আহন জং-বিওমের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। দায়িত্বে থাকাকালীন তিনি ক্ষমতার অপব্যবহার করেছেন, দমন অথবা দমনমূলক নীতি গ্রহণ করেছেন।

গিউন হের আরেক সহযোগী জাং হো-সাংয়ের বিরুদ্ধেও অভিযোগ গঠন করা হয়েছে। তার বিরুদ্ধে অভিযোগ- প্রেসিডেন্টের গুরুত্বপূর্ণ নথিপত্র তিনি চোইয়ের কাছে পাচার করেছেন, যার মধ্যে সম্ভাব্য মন্ত্রীদেরও তালিকা রয়েছে।